• বাসদের ভাঙ্গন প্রসঙ্গে (১)
    মাসুদ রানা

    বাংলাদেশের সমাজতান্ত্রিক দল - সংক্ষেপে, বাসদ - ভেঙ্গে গেলো। বাংলাদেশের ওভারগ্রাউণ্ড সমাজতান্ত্রিক রাজনীতিতে দৃশ্যতঃ সুশৃঙ্খলায় বিকশিত এ-দলটি গত তিন দশক ধরে তত্ত্বের প্রত্যক্ষিত শ্রেষ্ঠত্ব ও চর্চার অভিনবত্বের মধ্য দিয়ে দেশের রাজনীতি-সচেতন মহলে যে-ভাবমূর্তি গড়ে তুলেছিলো, গত তিন বছর ধরে তাতে ধ্বস নামতে শুরু করে।

    ১৯৮০ সালে বাসদের প্রতিষ্ঠা-কাল থেকে কেন্দ্রে থাকা ও তৃতীয় গুরুত্বপূর্ণ নেতা আব্দুল্লাহ সরকারের ২০১০ সালে দল-ত্যাগের পর, দলটির অভ্যন্তরীণ বহু দূর্বলতা, যা কর্মীদেরও জানা ছিলো না, হঠাৎ করে জনসম্মুখে প্রকাশিত হয়ে পড়ে। প্রকাশিত এ-দূর্বলতার মধ্যে প্রধান্যে ছিলো তিনটিঃ (১) দলের কেন্দ্রীয় নেতৃত্বে গণতন্ত্রহীনতা, (২) দলের অর্থ-সম্পদ সংরক্ষণ ও পরিচালনায় অনিয়ম ও অস্বচ্ছতা, এবং (৩) দলের শীর্ষ নেতার অনৈতিক ও অস্পষ্ট লৈঙ্গিক সম্পর্কাচরণ।

    উপরের এ-ত্রিশূল দূর্বলতা দলের সদস্য ও সমর্থকদের বিশ্বাসে ও মনোবলে সাংঘাতিক আঘাত হানে। একই সাথে অপরাপর দল, যারা বাসদকে সমীহ করতো, তাদের মধ্যে বাসদের মর্যাদার অবনমন ঘটে এবং সাধারণভাবে জনগণের মধ্যেও দলটির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়।

    পরবর্তীতে সাংগঠনিক ও রাজনৈতিক আন্দোলনগত তৎপরতা তীব্রতর করার মধ্য দিয়ে এবং বিশেষ করে ২০১১ সালে সাম্রাজ্যবাদ-বিরোধী আন্তর্জাতিক সম্মলেন অনুষ্ঠানের মাধ্যমে বাসদ তার মনোবল ও ভাবমূর্তি পুনরুদ্ধারে অনেকাংশে সফল হয়। তথাপি অবশেষে, গত বছরের অগাস্টে অনুষ্ঠিত দলীয় কেন্দ্রীয় শিক্ষা শিবিরে উত্থিত ‘অথোরিটি’ বিষয়ক একটি তাত্ত্বিক বিতর্ক শুরু হলে, দলের কেন্দ্রীয় পর্যায়ে শৃঙ্খলা ভেঙ্গে পড়ে। কেন্দ্রের হতশৃঙ্খলা দ্রুত পরিধিতে ছড়িয়ে পড়ে এবং পরিণামে গত ৭ এপ্রিল আনুষ্ঠানিকভাবে বাসদ দ্বিখণ্ডিত হয়ে যায়।

    বাসদের মতো সুশৃঙ্খল ও প্রতিশ্রুতিশীল একটি দলের এহেন ভাঙ্গনে বাংলাদেশ থেকে শুরু করে পৃথিবীর দেশে-দেশে রাজনীতি-সচেতন অনেক বাঙালীর মধ্যে একটি দুঃখ মিশ্রিত প্রশ্নের সৃষ্টি করেছেঃ বাসদ এভাবে ভেঙ্গে গেলো কেনো?

    উপরের প্রশ্নের সম্যক উত্তর শুধু ঘটনার বিবরণ জানার মধ্য দিয়ে পাওয়া সম্ভবতঃ সম্ভব নয়। এর জন্য বুঝতে হবে বাসদের সৃষ্টি, বিকাশ ও সম্ভাব্য বিনাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখা একটি সাংগঠনিক ও মনোবৈজ্ঞানিক তত্ত্ব, যা বাংলাদেশের মাটিতে বাসদকে তীক্ষ্ণ স্বাতন্ত্র্য দিয়েছে। বস্তুতঃ এ-তত্ত্বকে ঘিরে শুধু বাসদই ভাঙ্গেনি, জাসদও ভেঙ্গেছিলো। সুতরাং আমাকে শুরু করতে হবে জাসদের ভাঙ্গন থেকে।

    এ-লেখাকে একটি ভূমিকা হিসেবে উপস্থাপন করে পাঠককে আহ্বান জানাচ্ছি পরের তিন পর্বে, যাদের আপাতঃ শিরোনাম হতে পারে (১) জাসদের ভাঙ্গন ও বাসদের সৃষ্টি, (২) বাসদের প্রথম ভাঙ্গন ও উলম্ব বিকাশ, (৩) বাসদের দ্বিতীয় ভাঙ্গন ও সম্ভাব্য বিনাশ।

    সোমবার, ২২ এপ্রিল ২০১৩
    নিউবারী পার্ক,
    এসেক্স, ইংল্যাণ্ড
    masudrana1@gmail.com

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন