• বিশ্বাসীর বৈশিষ্ট্যঃ লোভ-ভীতি-সন্দেহ-ঘৃণা
    মাসুদ রানা

    আমি খুব কাছে থেকে দেখছি তোমাকে। তোমার আচরণ, তোমার ভাষা, তোমার আশা, তোমার আকাঙ্ক্ষা, তোমার উদ্বেগ ও আবেগ বিবেচনা করে আমার কাছে মনে হয়েছে ইদানিং তুমি ৪টি ঋণাত্মক আবেগ দ্বারা তাড়িত। লক্ষ করোঃ

    (১) লোভ
    কী কাজ করলে কতোটুকু পূণ্য হবে এবং সেই পূণ্যে কী কী লাভ করা যাবে, এই যদি তোমার নৈতিকতার ভিত্তি হয়, তুমি পূণ্যবান নও, তুমি পূণ্যলোভী। তোমার সদাচরণ সৎ চরিত্রের প্রকাশ নয়, বরং পূণ্যলোভ দ্বারা তাড়িত মাত্র। তাই লোভের মানসিক গড়ন তোমাকে আগ্রাসী করে তুলবেই।

    (২) ভীতি
    তোমার ভালো কাজ করা উচিত এই জন্যে নয় যে খারাপ কাজ করলে তোমাকে শাস্তি পেতে হবে। তুমি যদি শাস্তির ভয়ে খারাপ কাজ থেকে নিবৃত্ত থাকো, ভালোত্ব তোমার চরিত্রের অন্তর্গত হবে না, হবে আচরণের গণ্ডিবোধ মাত্র। আর সে-কারণে তুমিও অন্যের কাছে প্রত্যাশিত আচরণ আদায় করতে চাইলে ভীতি প্রদর্শনকেই টুল হিসেবে ব্যবহার করবে। বস্তুতঃ তুমি করছোও তাই।

    (৩) সন্দেহ
    তুমি যদি সর্দাই মনে করো বিশ্বের সকল মানুষ তোমার বিশ্বাস-সম্প্রদায়ের বিরুদ্ধে ষড়যন্ত্র লিপ্ত রয়েছে, তোমার কাছে মানব সমাজ হয়ে উঠবে একটি ভয়ঙ্কর স্থান আর তুমি হয়ে উঠবে প্যারানয়েড। এই পরিস্থিতিতে সকল অন্য সকলকে ধ্বংস করাই হবে তোমার আরাধ্য এবং শেষপর্যন্ত তুমি হয়ে উঠবে আত্মবিধ্বংসী।

    (৪) ঘৃণা
    তুমি যদি কেবল তোমার মতো বিশ্বাসের লোকদেরকেই শ্রেষ্ঠ মনে করো আর অন্যদেরকে নিকৃষ্ট ভেবে ঘৃণা করো, তুমি কখনও মানবতাকে হৃদয়ে ধারণ করতে পারবে না। কারণ, মানবতা হচ্ছে বিভিন্ন জাতি ও ধর্মের মানুষের সমাহার। মানবতার অধিকাংশকে ঘৃণা করে কখনও মানবতার সেবক হওয়া যায় না। শুধু তাই নয়, তোমার ঘৃণা আজকের শত্রুক খতম করার পর নিজ বিশ্বাস-সম্প্রদায়ের বিরুদ্ধে তোমাকে পরিচালিত করবে।

    মনে রেখো, তোমাদের আগে বহু বিশ্বাসী সম্প্রদায় বিশ্বে ধ্বংস হয়ে গিয়েছে নিজেদের ভেতরে বিকশিত মনোবিকার ও আত্মবিধ্বংসী আচরণের জন্যে। লোভ, ভীতি, সন্দেহ ও ঘৃণা পরিত্যাগ করো।

    এই গ্রহ সকলের, নয় একা দখলের। বিশ্বের বৈচিত্রকে স্বীকার করে নাও। সুন্দর ও বৈচিত্রময় এই পৃথিবীতে নিজে শান্তিতে বাঁচো এবং অন্যকে শান্তিতে বাঁচতে দাও।

    প্রেমময় হও, দয়াশীল হও, ক্ষমাশীল হও।

    ২৪/০৭/২০১৬
    লণ্ডন, ইংল্যাণ্ড

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন