• লন্ডনে চারণের ১০০তম মাসিক পাঠচক্র - বেঙ্গল রেনেসাঁ'র উপর আলোচনা করবেন মানিক মুখার্জী
    ManikMukherjee.jpg

    ইউকেবেঙ্গলি, লন্ডন - ২৭শে জুলাই ২০১১, বুধবারঃ চারণ সাংস্কৃতিক কেন্দ্র'র ১০০তম মাসিক পাঠচক্র অনুষ্ঠিত হবে শনিবার ৩০ জুলাই পূর্বলন্ডনের ব্রাডি সেন্টারের সন্ধ্যা ৬টায়। এতে 'বেঙ্গল রেনেসাঁ'র উপর আলোচনা করবেন পশ্চিমবাংলার বিশিষ্ট বুদ্ধিজীবী মানিক মুখার্জী।

    এক-মাস দু-মাস নয়, মাঝে-মাঝে নয়, ব্যত্যয়হীন ভাবে, যে-কোনো পরিস্থিতিতে, প্রতি মাসের নির্দিষ্ট দিনে গত ৯৯টি মাস ধরে সাহিত্য ও সমাজ বিষয়ে পাঠচক্র পরিচালনার পর, এ-মাসে ১০০-তে পৌঁছুবে চারণ সাংস্কৃতিক কেন্দ্র।

    বাংলার বাইরে বাংলা-সাহিত্য চর্চার এ-ধারাবাহিক প্রচেষ্টা একটি 'অর্জন' বলে মনে করেন চারণিকেরা। তাই, শততম পাঠচক্রটি আয়োজন করা হয়েছে বৃহত্তর পরিসরে, উন্মুক্ত নিমন্ত্রণে।

    গত সপ্তাহান্তে রবীন্দ্র সার্ধশত জন্ম-বার্ষিকী উদ্‌যাপন পরিষদের অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে পশ্চিমবাংলা থেকে নিমন্ত্রিত হয়ে এসেছিলেন মানিক মুখার্জী। পূর্ব-লন্ডনের মালবেরী স্কুলের মিলনায়তনে রবীন্দ্রনাথ ঠাকুরের উপর বক্তৃতা করে শ্রোতাদের মুগ্ধ করেছেন মুখার্জী।

    ঊনিশ শতকের বাংলার রেনেসাঁ বা নব-জাগরণের উপর বিশেষজ্ঞ মানিক মুখার্জী প্রচুর লিখেছেন। তাই, রামমোহন-বিদ্যাসাগর থেকে শুরু করে রবীন্দ্র-নজরুল পর্যন্ত কবি-সাহিত্যিক-সংস্কারকগণ কীভাবে অবিভক্ত বাংলা তথা ভারতবর্ষে নব-জাগরণ তুলেছিলো, তার উপর জ্ঞানগর্ভ আলোচনা করবেন তিনি চারণের ১০০তম মাসিক পাঠচক্রে। একই সাথে সম্ভবতঃ এ-যুগের সমাজ-সঙ্কটের প্রেক্ষাপটে বুদ্ধিজীবীদের করণীয় কী সে-সম্বন্ধেও বলবেন তিনি।

    গত শনিবারের রবীন্দ্র সার্ধশত জন্ম-বার্ষিকীর অনুষ্ঠানে মানিক মুখার্জী বলেছিলেন, 'বুদ্ধিজীবীর অর্থ দুটি। একটি হচ্ছে যারা বুদ্ধি বেচে খায়, আর অন্যটি হচ্ছে বুদ্ধি যাদের জীবন।' এ-প্রসঙ্গে তিনি অন্যায় ও অসত্যের বিরুদ্ধে প্রতিবাদী রবীন্দ্রনাথ ঠাকুরের বুদ্ধিবৃত্তির সাথে আজকের দিনের পুরষ্কার ও প্রশংসা-লোভী বুদ্ধিজীবীদের তুলনা করেন।

    মানিক মুখার্জীর আলোচনার পর প্রশ্নোত্তরেরও সুযোগ থাকবে, যেখানে তিনি যেকোনো প্রাসঙ্গিক প্রশ্নের উত্তর দিবেন। সবশেষে থাকবে চারণ শিল্পীদের কবিতা আবৃত্তি ও সঙ্গীত।

    লন্ডনের সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী-সংগঠকদের মধ্যে মানিক মুখার্জীর আলোচনা শোনার জন্য উল্লেখযোগ্য আগ্রহ লক্ষ্য করা গেছে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন