• অকুপাই ওয়ালস্ট্রীটে পুলিসী অভিযানঃ সবল-উচ্ছেদিত যাকুটি পার্কের বিক্ষোভ-তাঁবু
    ows_ny_police_oust_protesters_02.jpg

    ইউকেবেঙ্গলি - ১৫ নভেম্বর ২০১১, মঙ্গলবারঃ গত মধ্যরাত থেকে শুরু হওয়া পুলিসী উচ্ছেদ-অভিযানের মাধ্যমে নিউ ইয়র্কের যাকুটি পার্ক থেকে সবলে উচ্ছেদ করা হয়েছে বিক্ষোভকারীদের তাঁবুগুলো। পুঁজিবাদ-বিরোধী 'অকুপাই ওয়ালস্ট্রীট' ও 'আমরা ৯৯%' আন্দোলনের জন্মস্থান যাকুটি পার্কে তাঁবু গেঁড়ে প্রায় ২মাস ধরে অবস্থান করে আসছিলেন বিক্ষোভকারীরা। তাঁরা প্রতিজ্ঞা করেছেন আবার দখল করবেন যাকুটি পার্ক যাকে তাঁরা নাম দিয়েছেন লিবার্টি প্লাজা। বার্তাসংস্থা এপি ও রয়টার্স জানিয়েছে, পুলিসের এ-নির্মম দমন-অভিযানে গ্রেফতারিত হয়েছেন অন্ততঃ ৭০ জন বিক্ষোভকারী।

    নিউ ইয়র্ক সিটি পুলিস পূর্ণ দাঙ্গা-পোষাকে প্রস্তুত হয়ে রাত ১টার পর-পর উপস্থিত হয় যাকুটি পার্কে। সাথে নিয়ে আসে বুল্ডোজার ও একদল পরিচ্ছন্ন-কর্মী। এ-সময় নিকটবর্তী ব্রুকলিন সেতু ও প্রায় বেশিরভাগ সাবওয়ে বন্ধ করে দেয় পুলিস। মাথার উপরে তখন সশব্দে পাখা ঘুরাচ্ছিল পুলিসের হেলিকপ্টার। অনিশ্চিত খবরে জানা গেছে, অনেক ভবনের ছাদে স্নাইপারও প্রস্তুত হয়ে অবস্থান করছিল।

    সিবিএস নিউজের ফটো-সাংবাদিকরা একটি হেলিকপ্টারে করে ছবি তুলতে চেষ্টা করলে পুলিস তাদেরকে বাধা দেয় এবং হেলিকপ্টারটিকে জোর করে সরিয়ে দেয়। রাত ২টায় লিবার্টি প্লাজার বাইরে পুলিস সাংবাদিকদেরকে আটকে দেয়। নিউ ইয়র্ক টাইমসের একজন সাংবাদিককে এ-সময় পুলিস গ্রেফতার করে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন