• অন্তঃকলহ নিরসনে মমতার নতুন নীতিঃ পশ্চিমবঙ্গে 'এক কারখানা এক ট্রেইড ইউনিয়ন'
    india_wb_mamata.jpg

    ইউকেবেঙ্গলি - ২৩ অগাস্ট ২০১২, বৃহস্পতিবারঃ পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সমর্থক ট্রেইড ইউনিয়নগুলোতে অন্তঃকলহ দলটিকে বিব্রতকর অবস্থায় ফেলেছে। পরিস্থিতির উন্নয়ন ঘটাতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর মন্ত্রী-পর্ষদের গুরুত্বপূর্ণ সদস্য শিল্প-মন্ত্রী পার্থ চ্যাটার্জী 'এক কারখানায় এক ট্রেইড ইউনিয়ন'নীতির ঘোষণা দিয়েছেন।

    গত নির্বাচনে বামফ্রন্টকে পরাজিত করে ক্ষমতা গ্রহণের পর থেকেই তৃণমূলের সাথে সংশ্লিষ্ট ট্রেইড ইউনিয়নগুলোর মধ্যে অন্তর্দ্বন্দ্ব বাড়তে শুরু করে। সম্প্রতি দলটির নিজস্ব শ্রমিক-সংস্থা আইএনটিটিইউসি বা ইণ্ডিয়ান ন্যাশনাল তৃণমূল ট্রেইড ইউনিয়ন কংগ্রেসের মধ্যকার আভ্যন্তরীণ বিভেদ খোলাখুলিভাবে প্রকাশিত হতে শুরু করেছে।

    চ্যাটার্জী বলেন, 'প্রতি কারখানা বা বাণিজ্যিক প্রতিষ্ঠান (তৃণমূলের) আইএনটিটিইউসির সাথে সংশ্লিষ্ট একটিমাত্র ট্রেইড ইউনিয়ন থাকবে'।

    সংস্থাটির প্রেসিডেন্ট দোলা সেন ও প্রভাবশালী নেতা ও চীফ হুইপ শোভনদেব চট্টোপাধ্যায়ের মধ্যকার সংঘাত মমতা ব্যনার্জীকে অস্বস্তিকর পরিস্থিতে ফেলেছে। কিছুদিন আগে দূর্গাপুরে এঁদের অনুসারীদের মধ্যকার সংঘর্ষে এক ব্যাক্তি গুরুতর আহত হন।

    শোভনদেব ও দোলা ছাড়াও আইএনটিটিইউসির আরও একজন নেতা নিজস্ব কর্মসূচি ও লক্ষ্য নিয়ে কাজ করছেন। তিনি হচ্ছেন শ্রমমন্ত্রী পুর্ণেন্দু বোস। তাঁর অনুসারীরাও উল্লিখিত অপর দুই নেতার অনুসারীদের সাথে কলহে লিপ্ত বলে জানিয়েছে দ্য ইকোনমিক টাইম্‌স। 

    উল্লেখ্যঃ রাজ্য ও রাষ্ট্রের বাইরের শিল্প-মালিকদেরকে পশ্চিমবঙ্গে পুঁজি বিনিয়োগ করতে নানাভাবে আকৃষ্ট করতে নানা উদ্যোগ নিয়েছে তৃণমূল সরকার।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন