• অরুণাচল এবং জম্মু ও কাশ্মীর নিয়ে চীনের নতুন মানচিত্রঃ ভারতের 'তীব্র' প্রতিবাদ
    china_new_map_claiming_arunachal.jpg

    ইউকেবেঙ্গলি - ১ জুলাই ২০১৪, মঙ্গলবারঃ সীমানা নিয়ে বিতর্কিত অরুণাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরের একাংশ অন্তর্ভূক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছে চীন। ঘটনাটি ঘটেছে এমন এক সময় যখন চীন-ভারত শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচ নীতিভিত্তিক 'পঞ্চশীল' চুক্তির ৬০ বছর পূর্তি উপলক্ষে সে-দেশে অবস্থান করছেন ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি। ভারত এ-ঘটনার 'তীব্র প্রতিবাদ' জানিয়েছে বলে সংবাদ প্রচার করেছে হিন্দুস্থান টাইম্‌স।

    ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্তের নিয়ন্ত্রণ নিয়ে চীন-ভারতের বিরোধ দীর্ঘদিনের। এ-নিয়ে ১৯৬২ সালে দুই দেশ সংক্ষিপ্ত এক যুদ্ধেও লিপ্ত হয়েছিলো।  দু'দেশের সীমান্ত-বিতকর্কে নতুন করে উস্‌কে দিলো নতুন এ-মানচিত্র, যা প্রকাশ করেছে হুনান ম্যাপ পাবলিশিং হাউস।

    ভারতীয় কর্তৃপক্ষ চীনের 'নতুন' মানচিত্র প্রত্যাখ্যান করে বলেছে, "মানচিত্রে পরিবর্তন আনলেই সত্য বদলে যায় না।" দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বলেছেন, "অরুণাচল প্রদেশ ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ। তাই এরই মধ্যে বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ে আলোচনা শুরু হয়েছে।" তিনি জানান, হামিদ আনসারির চীন সফরের সময়ও বিষয়টি আলোচিত হবে। গতকাল উল্লিখিত সে-সফর সমাপ্ত হয়েছে, তবে মানচিত্র-আলোচনার ফলাফল এখনও জানা যায়নি।

    অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী নবম তুকি তাঁর প্রদেশের উপর চীনের দাবির নিন্দা করে কেন্দ্রীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি বলেছেন, "চীন যা করেছে তা নতুন কিছু নয়। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি এবং অরুণাচল প্রদেশ নিয়ে তাদের দাবির নিন্দা করছি। আমরা চাই যে এই সমস্যার সমাধানের জন্য চীনের সঙ্গে আলোচনায় বসুক ভারত সরকার।"

    শুধু ভারতের সঙ্গেই নয়, পূর্ব চীন সমুদ্রে চীনের সামুদ্রিক সীমানা নির্ধারণ নিয়ে সম্প্রতি জাপান এবং দক্ষিণ চীন সাগর নিয়ে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়শিয়া ও ব্রুনেইয়ের সঙ্গেও বিবাদে জড়িয়েছে চীন। নতুন মানচিত্রে সমগ্র তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরের কয়েকটি দ্বীপপুঞ্জও চীন সীমানার অন্তর্ভূক্ত বলে দেখানো হয়েছে।

    চীনা কর্মকর্তাদের দাবি, দেশটির সীমান্তবর্তী মোট ১৪টি প্রতিবেশী দেশের মধ্যে ভারত ও ভুটান বাদে বাকি ১২টি দেশের সঙ্গেই সীমান্ত-সমস্যার সমাধান হয়ে গিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন