• আইএমএফের কম্পিউটারে সাইবার আক্রমণঃ ক্ষয়ক্ষতি অজ্ঞাত
    IMF.jpg

    ইউকেবেঙ্গলি, ১১ জুন ২০১১, শনিবারঃ  ডমিনিক স্ট্রস-কানের গ্রেফতার ও পদত্যাগের পর আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফ যখন তার নতুন নেতৃত্ব নির্বাচনের জন্য সংগ্রাম করছে, তখন তার দ্বিতীয় আঘাতের খবর প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস শনিবার জানায়, সম্প্রতি সংস্থাটির কম্পিউটার সিস্টেমে বিরাট ও সুদক্ষ সাইবার আক্রমণ সংঘটিত হয়েছে। বিশেষজ্ঞদের উদ্বৃত করে পত্রিকাটি জানায়, সাইবার আক্রমণে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনও অজ্ঞাত।

    উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের আর্থিক সঙ্কট নিয়ে কাজ করা এ-সংস্থাটি হচ্ছে অত্যন্ত উচ্চ-পর্যায়ের সংবেদনশীল ও গোপন তথ্যের আধার।

    নিউ ইয়র্ক টাইমস আইএমএফের সিনিয়র কর্মকর্তাদের উদ্বৃত করে প্রকাশিত রিপৌর্টে বলে, আক্রমণটি সাংঘাতিক ও সূক্ষ্ম। তাদের একজন বলেন, ‘এটি একটি খুবই বড়ো নিরাপত্তা ফাটল’।

    পর্তুগাল, গ্রীস ও অ্যায়ারল্যান্ডের অর্থনৈতিক সঙ্কট থেকে নিষ্ক্রান্ত হবার জন্য বেইল আউট কর্মসূচির কেন্দ্রতে থাকা আইএমএফের ডেইটাবেইসে এমন অনেক সংবেদনশীল অর্থনৈতিক ও রাজনৈতিক তথ্য আছে, যা প্রকাশ পেলে ব্যাপক বিপত্তি সৃষ্টি হতে পারে। তবে হ্যাকার বা হ্যাকারেরা কী-কী ডেইটাবেইসে ঢুকেছে কিংবা কী-কী তথ্য চুরি করেছে কিংবা আদৌ করেছে কি-না, তা এখনও জানা যায়নি।

    শুক্রবারে এ-সাইবার আক্রমণের অব্যবহিত পরই আইএমএফের ‘এক্সটার্নাল একসেস’ সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়, তবে পরবর্তীতে তা অবার চালু করা হয়। বর্তমান সমগ্র সিস্টেমই চলছে বলে আইএমএফ জানিয়েছে। 

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন