• আইএমএফ-প্রধানের হুঁশিয়ারিঃ ইউরোজৌন ঋণ-সঙ্কট ‘বিপজ্জনক পর্যায়ে’ উপনীত
    IMF-Head-Lagarde.jpg

    ইউকেবেঙলি - ১৫ সেপ্টেম্বর ২০১১, বৃহস্পতিবারঃ  ইউরোজৌন-ভুক্ত গ্রীস-সহ আরও কিছু দেশের ঋণ-সঙ্কট নতুন একটি বিপদজনক পর্যায়ে প্রবেশ করেছে বলে আজ বৃহস্পতিবার সতর্কতা উচ্চারণ করেছেন আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফ-এর ম্যানেজিং ডাইরেক্টর ক্রিস্টিন লাগার্দে। এদিকে, ইউরোপীয়ান ব্যংকগুলোতে ‘আনলিমিটেড’ বা সীমাহীন ডলার ঢালার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্টের ফেডারেল রিজার্ভ, ব্যাংক অফ জাপান, ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংক ও ব্যাংক অফ ইংল্যান্ড মিলে।

    আইএমএফ-প্রধান জানান, লাগার্দে ইউরোপে ও মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ‘ভিশ্যাস সার্কেল’ বা ‘দুষ্টচক্র’ শক্তিপ্রাপ্ত হচ্ছে যা ঋন-সঙ্কটিত গ্রীস ও অন্যান্য ইইউ-দেশের ‘উদ্ধার’ তৎপরতাকে নস্যাৎ করতে পারে।

    তিনি রাজনীতিকে দোষারোপ করে বলেন, ‘রাজনৈতিক বৈকল্য’ একটি ‘নতুন বিপজ্জনক পর্যায়ে’ সিদ্ধান্তহীনতাকে পুষ্ট করছে, যার ফলে বর্তমানের অবনতিতে ধাবিত আর্থিক মন্দা নিরসনকে কঠিনতরো করে তুলবে।

    তিনি উপরোক্ত কথাগুলো বলেন প্রধানতঃ ইউরোজৌনের প্রধান নীতি-নির্ধারকদের উদ্দ্যেশ্যে - এমন একটি প্রেক্ষাপটে, যখন একই দিনে মার্কিন যুক্তরাষ্টের ফেডারেল রিজার্ভ, ব্যাংক অফ জাপান, ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংক ও ব্যাংক অফ ইংল্যান্ড মিলে ইউরোপীয়ান ব্যংকগুলোতে ‘আনলিমিটেড’ বা সীমাহীন ডলার ঢালার যৌথ-সিদ্ধান্ত গ্রহণ করেছে।

    উল্লেখ্য, গ্রীসের অনিরসিত ঋণ-সঙ্কট নিরিখে মার্কিন ব্যাংকগুলো ইউরোপীয় ব্যাংকগুলোকে ঋণদানের সুযোগ সীমিত করে আনার ফলে ইউরোপীয় বাজারে অর্থ-সঙ্কট - সুনির্দিষ্টভাবে, ডলার সঙ্কট - তৈরী হয়।  এ-পরিস্থিতি থেকে উত্তরণের উদ্দেশ্য, বিশ্বের গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় ব্যংকগুলো সহজ শর্তে ও সস্তায় সীমাহীন ডলার সরবরাহ করা সিদ্ধান্ত নিয়েছে।

    এদিকে, ডলার সরবরাহ নিশ্চয়তার ফলে স্টক মার্কেটে শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবারে এফটিএসই’র মান ২% বেড়ে ৫৩৩৭ উন্নীত হয়েছে এবং জার্মান ডাক্স ও ফরাসী সিএসি উভয়ই ৩% বৃদ্ধি পেয়েছে। ব্যাংক খাতে স্টকের মূল্যে উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে - বিএনপি প্যারিবাসের বৃদ্ধি হয়েছে সর্বোচ্চ ২২%।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন