• আটলাণ্টিক ঝড় জাভিয়ারের আঘাতে বিপর্যস্ত উত্তর ইউরোপের জীবনযাত্রা
    europe_storm_xavier.jpg

    ইউকেবেঙ্গলি - ৭ ডিসেম্বর ২০১৩, শনিবারঃ গত তিন দশকের মধ্যে ভয়াবহতম আটলাণ্টিক ঝড় জাভিয়ারের আঘাতে উত্তর ইউরোপে এ-পর্যন্ত অন্ততঃ ৯ ব্যক্তি প্রাণ হারিয়েছে। বিদ্যুৎ সংযোগ  বিচ্ছিন্ন হয়ে গিয়েছে কয়েক লাখ বাড়িঘরের। উপকূলীয় বহু এলাকার আকস্মিক জলোচ্ছাসের কারণে দেখা দেয়া বন্যায় গৃহহারা হয়েছে আরও কয়েক লাখ মানুষ। খবর এএফপি, ভয়েস অফ রাশিয়া ও ডয়েচে ভেলের।

    আটলাণ্টিক মহাসাগরে সৃষ্ট ঝড় জাভিয়ার গত বৃহস্পতিবার ঘণ্টায় ২২৫ কিলোমিটার বেগে আঘাত হানে ব্রিটেইনে। এতে অন্ততঃ দুই ব্যাক্তি প্রাণ হারান। এর পর ঝড়টি কিছুটা দূর্বল হয়ে জার্মানী, নেদারল্যাণ্ড, পৌল্যাণ্ড ও সুইডেনে আঘাত করে।

    পৌল্যাণ্ডে প্রায় চার লাখ বাড়িঘরের বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ঝড়ের কারণে। সুইডেনে প্রায় ৫০,০০০ নাগরিক আক্রান্ত হন ঝড়ের তাণ্ডবে। জার্মানীর হামবুর্গে জলোচ্ছাস সমূদ্র-তলের ছয় মিটার উর্ধ্বে উঠে যায়। ঝড়ের প্রস্তুতি হিসেবে শহরটিতে প্রায় সকল স্কুল বন্ধ করে দেয়া হয়। স্থগিত করা হয় বিখ্যাত ক্রিস্টমাস বাজারের কর্মকাণ্ডও।

    ইউরোপজুড়ে শতো-শতো ফ্লাইট বাতিল হওয়ায় বা দেরী হওয়ায় দুর্ভোগে পড়েন বিমান যাত্রীরা। সড়কপথের যোগাযোগও অনেক স্থানে বিচ্ছিন্ন ছিলো আজ পর্যন্ত। জার্মানী-সহ কোনও কোনও স্থানে ট্রেইন চলাচলও সীমিত করা হয় নিরাপত্তার খাতিরে। ব্যাহত হয়েছে উত্তর সাগরের তেল উৎপাদনও - ঝুঁকিপূর্ণ ঐ-সব তেল-ক্ষেত্রে থেকে ফিরিয়ে আনা হয়েছিলো অনেক কর্মী।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন