• আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রকল্প শুরু করলো তুরষ্ক
    turkey_icbm_project_launch.jpg

    ইউকেবেঙ্গলি - ২৫ জুলাই ২০১২, বুধবারঃ  মধ্য-প্রাচ্যে ক্রমাগত বেড়ে চলা যুদ্ধ-ঝুঁকির মাঝে দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র তৈরির কাজ শুরু করার ঘোষণা দিয়েছে তুরষ্ক। প্রাথমিকভাবে এ-ক্ষেপণাস্ত্রের পাল্লা হবে আড়াই হাজার কিলোমিটার, যা পরবর্তীতে বাড়ানো হবে। খবর হুর্‌রিয়েত ডেইলী নিউজের।

    দেশটির প্রধানমন্ত্রী তায়িপ এর্দোগানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিফেন্স ইণ্ডাস্ট্রী এক্সিকিউটিভ বৌর্ডের এক সভায় এ-ক্ষেপণাস্ত্র তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। এর আগেও এর্দোগান একাধিকবার দূর-পাল্লার ক্ষেপণাস্ত্রের প্রয়োজনীয়তার কথা বলেছেন। জানা গিয়েছে, এ-প্রকল্পে কারিগরি সহায়তা দিবে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত পূর্ব-ইউরোপের একটি রাষ্ট্র। তবে দেশটির নাম প্রকাশ করা হয়নি।

    এ-প্রকল্প বাস্তবায়নে একটি উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র নির্মাণ করা হবে, যা দু'টো কাজে লাগবে। প্রথমতঃ এখান থেকে বেসামরিক উপগ্রহ উৎক্ষেপণ করা যাবে। দ্বিতীয়তঃ এ-কেন্দ্র থেকে তুর্কী সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারবে যা পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে পরিভ্রমণ করতে পারবে। তবে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের অধিকারী হওয়াকেই এ-প্রকল্পের মূল লক্ষ্য বলে অভিহিত করেছে হুর্‌রিয়েত।

    উল্লেখ্যঃ এ-মুহুর্তে মাত্র ছয়টি দেশ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের অধিকারী - রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, ব্রিটেইন ও ইসরায়েল।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন