• আন্তর্জাতিক রেডক্রসের বৃটিশ ডাক্তার অপহৃত পাকিস্তানেঃ কারা করেছে এখনও অজ্ঞাত
    RedCorss-Quetta.jpg

    ইউকেবেঙ্গলি - ৫ জানুয়ারী ২০১২, বৃহস্পতিবারঃ  পাকিস্তানের বালোচিস্তানের রাজধানী কুয়েটায় আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক রেডক্রসের একজন ব্রিটিশ ডাক্তারকে অজ্ঞাত-পরিচয়ের একটি সশস্ত্র দল হরণ করেছে, কিন্তু এখনও পর্যন্ত অপহরণকারীদের পরিচয় কিংবা তাঁদের উদ্দেশ্য কিংবা দাবী সম্পর্কে কিছুই জানা যায়নি।

    কুয়েটা পুলিস ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। খলিল আহমেদ দালে নামের এ-ডাক্তার ইন্টারন্যাশনাল কমিটী অফ রেড ক্রস - আইসিআরসি’র একটি স্বাস্থ্য কর্মসূচির পরিচালক হিসেবে তিনি গত ছ’মাস ধরে কুয়েটায় অবস্থান করছিলেন। পুলিস জানায়, তাঁর বাসার কাছে অপহরণকারী দলটি ওঁৎ পেতে ছিলো। আইসিআরসি নামঙ্কিত গাড়ী চালিয়ে যাবার পথে একটি বাঁকে গতি ধীর করলে অপহরণকারীদের একজন পিস্তল উঁচিয়ে ডাক্তারের গাড়ী থামায় এবং সাথে-সাথে তাঁকে নিজেদের গাড়ীতে তুলে নিয়ে দ্রুত পালিয়ে যায়।

    আন্তর্জাতিক রেড ক্রস কমিটী ডাক্তার দালের ‘দ্রুত ও নিঃশর্ত মুক্তি’ দাবী করেছে এবং সংস্থাটির পক্ষ থেকে ডাক্তার দালের অপহরণের ঘটনার কথা তাঁর ব্রিটেনে থাকা পরিবারকে জানানো হয়েছে। এদিকে, ব্রিটেইনের বিদেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘটনাটির দ্রুত তদন্তের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

    উল্লেখ্য, ইদানিং পাকিস্তানে অর্থের জন্য অপহরণের ঘটনা দুর্যোগের আকারে বৃদ্ধি পেয়েছে। এমনকি, অপহরণকারীদের সাথে কীভাবে দরদস্তুর করতে হয়, সে-বিষয়ে পরামর্শ দেবার জন্য দাতব্য প্রতিষ্ঠানও প্রতিষ্ঠিত হয়েছে। অনেক পশ্চিমী গণ-মাধ্যম মনে করে, পাকিস্তানের ইসলাম চরমপন্থী দলগুলো এখন অর্থ সঙ্কটে ভূগছে এবং অর্থ সংগ্রহের জন্যেই তারা সহজ পথ হিসেবে এ-কাজগুলো করছে।

    সর্বশেষ পাওয়া খবরে জানা যায়, এখনও পর্যন্ত কোনো দলই ডাক্তার দালের অপহরণের দাবী স্বীকার কিংবা কোনো মুক্তিপণ চায়নি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন