• আফগানিস্তান আর হুমকি নয়ঃ দ্রুত সেনা-প্রত্যাহারের ঘোষণা প্রেসিডেন্ট ওবামার
    obama-troop-drawdown.jpg

    ইউকেবেঙ্গলি, ২৩ জুন ২০১১, বৃহস্পতিবারঃ আমেরিকার জন্য বহির্গত হুমকির হ্রাস ও স্থানান্তর ঘটেছে এবং যুদ্ধ-ক্লান্ত স্বদেশে অধিকতর অর্থনৈতিক ও রাজনৈতিক মনোনিবেশ প্রয়োজনীয় হয়ে উঠেছে দাবী করে বুধবার প্রেসিডেন্ট বারাক ওবামা রাজধানী ওয়াশিংটনে তার আবাসিক দপ্তর হোয়াইট হাউস থেকে টেলিভিশিত এক ভাষণে আফগানিস্তান থেকে গুরুসংখ্যক সৈন্য-প্রত্যাহারের ঘোষণা দেন।

    প্রেসিডেন্ট ওবামা বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে আমেরিকার উপর আঘাত হানতে যে-আফগানিস্তান আল-কায়েদার ভিত্তি-ভূমি হিসেবে ব্যবহৃত হয়েছিলো, তা আর আগের মতো হুমকি প্রদর্শন করছে না। আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযানের লক্ষ্য বহুলাংশে অর্জিত হয়েছে এবং বর্তমানে সেখানে ‘যুদ্ধের স্রোত অপসৃয়মান’ বলে দাবী করেন তিনি।

    বুধবারেরে ভাষণে প্রেসিডেন্ট ওবামা বলেন, ২০০৯ সালে ৩০,০০০ বলবর্ধক সৈন্য-সহ বর্তমানে আফগানিস্তানে যে ১০০,০০০ সৈন্য রয়েছে, তার মধ্য থেকে এ-বছরের শেষ নাগাদ ১০,০০০ এবং পরবর্তী গ্রীষ্মের মধ্যে আরও ২০,০০০ প্রত্যাহার করে সৈন্য-সংখ্যা দু-তৃতীয়াংশে নামিয়ে আনা হবে। তিনি বলেন, দেশটির নিরাপত্তার ভার ২০১৪ সালে আফগান কর্তৃপক্ষের কাছে পরিপূর্ণভাবে হস্তান্তর পর্যন্ত সেনা-প্রত্যাহার অব্যাহত থাকবে।

    পনেরো মিনিটের ভাষণে প্রেসিডেন্ট ওবামা আফগানিস্তান অভিযানকে আমেরিকার দীর্ঘতম যুদ্ধ হিসেবে আখ্যায়িত করে সেখান থেকে তিনি বেদনাদায়ক শিক্ষা-লাভের কথা বলেন। আফগানিস্তানে আমেরিকার দশক-দীর্ঘ প্রতিশ্রুতির যৌক্তিকতা স্বীকারের পাশাপাশি তিনি এখন যুদ্ধের দায়িত্ব শেষ করার প্রয়োজনীয়তার উপর আলোকপত করেন। বিশাল সংখ্যক সেনা মোতায়েন-মাধ্যমে সীমাহীন সামরিক বিস্তৃতির ফলে কী ঝুঁকি তৈরী হয়, তার উল্লেখ করে ওবামা বলেন, এ-সংঘর্ষ শেষ করতে এ-পর্যন্ত ১,৫০০ মার্কিন প্রাণহানি ও শতো-শতো বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে।

    আর্থিক সঙ্কটে নিপতিত পৃথিবীর শ্রেষ্ঠতম শক্তি ও সম্পদের অধিকারী রাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তার মনোযোগের কেন্দ্র স্বদেশে স্থাপিত করে বলেন, ‘আমেরিকা, এখন স্বদেশে জাতি-গঠনের উপর মনোনিবেশ করার সময়।’

    উল্লেখ্য, প্রেসিডেন্ট ওবামার সেনা-প্রত্যাহার কর্মসূচি ঘোষিত হবার অব্যাবহিত পরই ফরাসী প্রসিডেন্ট নিকোলাস সার্কোজিও আফগানিস্তান থেকে ৪,০০০ ফরাসী সেনা-প্রত্যাহারের ঘোষণা দেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন