• আফগান ভূমি রক্ষার দায়িত্ব আফগানদেরইঃ প্রেসিডেন্ট হামিদ কারজাই
    Hamid-Karzai.jpg

    ইউকেবেঙ্গলি, ২৩ জুন ২০১১, বৃহস্পতিবারঃ আফগানিস্তান থেকে আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে এক-তৃতীয়াংশ সৈন্য প্রত্যাহার নির্দেশ করে মার্কিন-প্রেসিডেন্ট বারাক ওবামার বুধবারের ঘোষণাকে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই বৃহস্পতিবার স্বাগত জানানোর অনুষঙ্গে বলেছেন তার দেশ রক্ষার দায়িত্ব তার জনগণের।

    রাজধানী কাবুলে এক সংবাদ-সম্মেলনে প্রেসিডেন্ট কারজাই বলেন, ‘আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেবার মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তকে আমি আজ স্বাগত জানাই এবং আমি মনে করি দু’দেশের স্বার্থের জন্য এটি একটি সঠিক সিদ্ধান্ত।’ তিনি বলেন, 'এ-সিদ্ধান্ত তাদের জন্য ভালো ও আফগানিস্তানের জন্যও ভালো এবং আমরা একে সমর্থন করি।'

    আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীসমূহের শক্তি ও মর্যাদা বৃদ্ধি পাচ্ছে এবং আফগানিস্তানের ভবিষ্যত নিরপত্তা রক্ষার প্রশ্নে তার নির্ভরযোগ্য হয়ে গড়ে উঠছে বলে দাবী করেন প্রেসিডেন্ট কারজাই। তিনি বলেন, ‘আফগান সেনা-বাহিনী ও পুলিস-বাহিনীর উপর আফগানিস্তানের জনগণের আস্থা দিন-দিন বাড়ছে এবং এ-মাটি রক্ষার কাজও আফগানদের।

    এদিকে, আফগান তালিবানদের পক্ষ থেকে বলা হয়েছে, এবছরের মধ্যে ১০,০০০ সৈন্য প্রত্যাহার প্রতীকি মাত্র। তারা ‘অর্থহীন রক্তক্ষয় বন্ধ’ করার জন্য আরও গুরু-পদক্ষেপ গ্রহণ করা দরকার ছিলো বলে দাবী করে।

    সংবাদ-মাধ্যমে প্রকাশের জন্য প্রেরিত এক ই-মেইল বিবৃতিতে তালিবান বলে, ‘আফগানিস্তানের ইসলামিক আমিরাত এ-বিষয়টি আরও একবার স্পষ্ট করতে চায় যে, আফগান সঙ্কট সমাধান একমাত্র সকল বিদেশী সৈন্যের অতিসত্ত্বর প্রত্যাহার এবং তা না হওয়া পর্যন্ত আমাদের সশস্ত্র সংগ্রাম দিন-দিন বৃদ্ধি পাবে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন