• আফগান মরদেহের অবমাননা মার্কিনীদেরঃ 'মূল্যবোধের সাথে অসঙ্গতি' দাবী পেন্টাগনের
    us_army_disresect_afghan_deads_03.jpg

    ইউকেবেঙ্গলি - ১৮ এপ্রিল ২০১২, বুধবারঃ  আফগান মৃতদেহের সাথে বিভিন্ন ভঙ্গিতে তোলা মার্কিন সেনাদের কিছু ছবি প্রকাশ করেছে লস এ্যাঞ্জেলেস টাইমস পত্রিকা। এর আগেও আফগান লাশের প্রতি মার্কিন সেনাদের অপমানকর কর্মে নিযুক্ত হবার খবর প্রকাশ হয়েছিলো।

    প্রকাশিত একটি ছবিতে দেখা যাচ্ছে, বোমায় ছিন্ন-ভিন্ন একটি লাশের পায়ের গোড়ালি ধরে ঝুলিয়ে রেখে তার পাশে দাঁড়িয়ে রয়েছে হাস্যরত সেনারা। অন্য একটিতে দেখা যাবে, মৃত একজন আফগানীর হাত নিজ কাঁধে রেখে তাকিয়ে আছেন একজন মার্কিন সেনা।

    গত জানুয়ারীতে মৃত আফগানীদের মুখে একদল মার্কিন সেনার প্রস্রাব করার ভিডিওচিত্র ফাঁস হয়। ফেব্রুয়ারীতে মার্কিন সেনা-কর্তৃক ইসলাম ধর্মগ্রন্থ কুর-আন পোড়ানোর ঘটনা-পরবর্তী দাঙ্গায় অন্ততঃ ৩০ ব্যাক্তি প্রাণ হারায়। এরপর মার্চে  একজন মার্কিন সার্জেন্ট দু'টি আফগান গ্রামে হামলা চালিয়ে অন্ততঃ ১৭ নিরীহ বেসামরিক ব্যাক্তিকে হত্যা করে।

    টাইমস জানায়, ২০১০ সালে আফগানিস্তানের জাবোল অঞ্চলে তোলা এমন মোট ১৮টি ছবি তাদের হস্তগত হয়েছে, যদিও মাত্র ২টি ছবি ও অন্য একটি ছবির বর্ণনা প্রকাশিত হয়েছে। পত্রিকাটির দাবী মতে, মার্কিন ৮২ এয়ারবর্ন ডিভিশনের সেনাদের কর্ম এটি এবং তাদেরই একজন সহকর্মী-সেনা এ-ছবিগুলো তুলে দিয়েছেন টাইমসের হাতে। মার্কিন সেনাবাহিনী টাইমস্‌কে এ-ছবিগুলো প্রকাশ করা থেকে বিরত থাকতে অনুরোধ করেছিলো।

    ছবি ফাঁস হওয়ার পরিপ্রেক্ষিতে মার্কিন সেনাবাহিনী এ-ঘটনার 'নিন্দা' জানিয়ে একটি আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে। আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সৈন্যদের উচ্চতম কর্মকর্তা জেনারেল জন এ্যালেন বলেন, 'এ-ঘটনায় জড়িত সেনাদের আচরণ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মূল্যবোধের সাথে সঙ্গতিপূর্ণ নয়' ।

    উল্লেখ্য, লাশের মুখে প্রস্রাব করার ঘটনা ফাঁস হবার পরও সে-ঘটনাকে পেন্টাগনের পক্ষ থেকে 'মার্কিন মূল্যবোধের সাথে অসঙ্গতিপূর্ণ' বলে আখ্যায়িত করা হয়েছিলো।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন