• আমেরিকায় পুলিসের হাতে নিরস্ত্র যুবক খুনঃ বিক্ষোভে নারী-শিশুর উপর আবারও গুলি
    usa_protest_anaheim_police_killing.jpg

    ইউকেবেঙ্গলি - ২৫ জুলাই ২০১২, বুধবারঃ  যুক্তরাষ্ট্রের ক্যালিফৌর্নিয়ার এ্যানাহাইম শহরে নিরস্ত্র এক যুবককে গুলি করে হত্যা করেছে পুলিস। এর প্রতিবাদে গত চারদিন ধরে চলা বিক্ষোভেও গুলি চালিয়েছে পুলিস, যা থেকে রেহাই পায়নি নারী ও শিশুরাও।

    গত শনিবার বিকেল ৩টার দিকে ম্যানুয়েল এ্যাঞ্জেল দিয়াজ নামের অভিবাসী এ-যুবককে পুলিস গুলি করে। পুলিস বলছে, দিয়াজ একটি গুণ্ডা-পালের সদস্য ছিলো। শনিবার বিকেলে তিনি একটি গাড়ীর সামনে দাঁড়িয়েছিলেন আরও দু'জন পুরুষের সাথে। সে-সময় একজন অফিসার তাঁর দিকে এগিয়ে গেলে তাঁকে আটক হবে মনে করে তিনি পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ-পর্যায়ে পুলিস তাঁকে গুলি করে। পুলিস স্বীকার করেছে যে, দিয়াজের কাছে কোনও আগ্নেয়াস্ত্র ছিলো না।

    গুলিতে আহত হওয়ার পরও প্রাণ ছিলো দিয়াজের, কিন্তু পুলিস তাঁকে বাঁচাতে এ্যাম্বুলেন্স ডাকেনি কিংবা অন্য কোন ব্যবস্থাও নেয়নি। স্থানীয় অধিবাসীরা পুলিসের এ-আচরণকে 'বর্বরতা' বলে সাব্যস্ত করেছে। ঘটনার একদিন পর প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে যে, একজন পুলিস অফিসার পা দিয়ে দিয়াজের মৃতদেহ নাড়াচ্ছে।

    এ্যানাহাইমের বিক্ষুব্ধ বাসিন্দারা শনিবার থেকেই বিক্ষোভ প্রদর্শন করতে শুরু করে এবং পুলিস তা শক্ত হাতে দমনের চেষ্টা করে চলেছে। রোববার রাতে বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষের এক পর্যায়ে পুলিস এক ব্যাক্তির গাড়ী থামানোর চেষ্টা করে এবং তাকে গুলি করে হত্যা করে। পুলিসের দাবী ঐ-ব্যাক্তি পুলিসের দিকে গুলি ছুঁড়েছিলো। নিহত দ্বিতীয় ব্যাক্তির নাম জোয়েল ম্যাথু।

    গতকাল বিকেল থেকে বিক্ষোভোকারীরা শহরের সিটি হলের চারপাশে জমায়েত হতে থাকে, কিন্তু পুলিস তাদেরকে হলে প্রবেশ করতে দেয়নি। রাত ৯টার দিকে পুলিস বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে আক্রমণ শুরু করে এবং নির্বিচারে রাবারে গুলি, টীয়ার গ্যাস ও ব্যাটন চালায় নারী-শিশু-সহ বিক্ষোভকারীদের উপর। রায়ট পুলিসের সাথে যোগ হয় প্রশিক্ষিত কুকুর। পুলিস জানায়, গতরাতে অন্ততঃ ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

    উল্লেখ্যঃ গত বছর ব্রিটেইনেও অনুরূপ এক ঘটনায় মার্ক ডুগানকে নামক এক কৃষ্ণাঙ্গ যুবক পুলিসের গুলিতে নিহত হন। তার প্রতিবাদের জের ধরে টানা চারদিন ধরে চলে 'ইংলিশ রায়ট'।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন