• আল-কায়েদার জেইল-ভাঙ্গনের জেরঃ বহুদেশের মতো বাংলাদেশেও পশ্চিমা দূতাবাস বন্ধ
    canada_closes_dhaka_embassy.png

    ইউকেবেঙ্গলি - ৪ অগাস্ট ২০১৩, রোববারঃ  সম্প্রতি তিনটি দেশে আল-কায়েদা-সংশ্লিষ্ট যোদ্ধাদের 'কারাগার ভেঙ্গে কয়েদী সাথীদের মুক্ত' করার ঘটনায় যুক্তরাষ্ট্র ও কানাডা-সহ কয়েকটি পশ্চিমা দেশ 'সন্ত্রাসী-হামলা' আতঙ্কে বাংলাদেশ-সহ মুসলমান-প্রধান বিভিন্ন দেশে দূতাবাস বন্ধ করেছে। একই পরিপ্রেক্ষিতে ইণ্টারপৌল বৈশ্বিক নিরাপত্তা সতর্কতা জারি করেছে।

    প্রথমে ইরাকে, তারপর লিবিয়ায় ও সর্বশেষ পাকিস্তানের সহিংসতা-কবলিত উত্তর-পশ্চিমাঞ্চলে কারাগার ভেঙ্গে সুন্নি ইসলামবাদীরা তাদের সাথীদেরকে মুক্ত করে। ইরাকে প্রায় পাঁচ'শো আল-কায়েদা-সংশ্লিষ্ট বন্দী পালিয়ে যায়। লিবিয়ায় পলাতকের সংখ্যা প্রায় বারো'শো এবং পাকিস্তানে আড়াই'শো।

    যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর শুক্রবার অজ্ঞাত সম্ভাব্য সন্ত্রাসী-আক্রমণ এড়াতে বিশব্যাপী ভ্রমণ সতর্কতা জারি করে যা স্থায়ী থাকবে এ-মাসের শেষ পর্যন্ত। তাদের দাবি মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় হামলার সম্ভবনা বিশেষভাবে বেশি। সরকারী কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে নিউ ইয়র্ক টাইম্‌স জানায়, আল-কায়েদার উচ্চতর কর্তাব্যক্তিদের ইলেক্ট্রনিক যোগাযোগে হস্তক্ষেপ করে এ-সম্ভাব্য সন্ত্রাসী হামলার সম্বন্ধে জানা গিয়েছে।
     
    এর ধারাবাহিকতায় মধ্যপ্রাচ্যের অনেক দেশের মতো আজ রোববার বাংলাদেশেও বন্ধ রয়েছে কানাডা ও যুক্তরাষ্ট্রের দূতাবাস। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র রিক রথ রেডিও ক্যানাডাকে জানিয়েছেন, আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ঢাকার দূতাবাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

    যুক্তরাষ্ট্র অন্ততঃ একুশটি দেশে আজ দূতাবাস বন্ধ রেখেছে। ফ্রান্স,  ব্রিটেইন ও জার্মানী স্ব-স্ব দূতাবাস বন্ধ রেখেছে ইয়েমেনে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন