• আল কায়েদার নতুন বিমান-হামলা পরিকল্পনা প্রতিহতঃ দাবী মার্কিন যুক্তরাষ্ট্রের
    CIA.jpg

    ইউকেবেঙ্গলি - ৭ মে ২০১২, সোমবারঃ  আজ মার্কিন যুক্তরাষ্ট্র দাবী করেছে যে, উন্নততর জাঙ্গিয়া-বোমার মাধ্যমে বাণিজ্যিক বিমান ভূপাতিত করার ইয়েমেনে এক আল-কায়েদা ষড়যন্ত্র প্রতিহত করেছে মার্কিন সন্ত্রাসবাদ-প্রতিরোধ বাহিনী, যদিও ষড়যন্ত্রকারীর পরিচয় এবং তার নিশানা বিমান সম্পর্কে বিশদে কিছুই বলা হয়নি।

    মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানায়, ২০০৯ সালে ডেট্রয়ট-গামী বিমানের এক যাত্রী জাঙ্গিয়ার ভেতরে লুকানো বোমার বিস্ফোরণ ঘটাতে ব্যর্থ হবার পর সোমবারে প্রকাশিত ষড়যন্ত্রটি একটি দ্বিতীয় প্রচেষ্টা।

    কর্মকর্তাদের মতে, এবারের বোমাটি তৈরী করা হয়েছিলো কোনো ধাতব অংশ ছাড়াই এবং এর বিস্ফোরণ ঘটাবার কৌশলও ছিলো অনেক উন্নত মানের। তাঁদের ধারণা, এবারের বোমাটিরও পরিকল্পক হয়ে থাকবে ইব্রাহিম হাসান আল-আসিরি, যিনি ২০০৯ সালের জাঙ্গিয়া-বোমাটির পরিকল্পনা করেছিলেন, তবে বিস্ফোরণে ব্যর্থতার কারণে জান-মালের কোনো ক্ষতি হয়নি তখন।

    মার্কিন পত্রিকাগুলো জানাচ্ছে, জাঙ্গিয়া-বোমা ষড়যন্ত্রের সংযোগে দেশটির সন্ত্রাসবাদ-প্রতিরোধ বাহিনীর লোকেরা কাউকে গ্রেফতার করেছে কি-না, তা বলেনি। বোমাটি বিস্ফোরণের জন্য কোন্‌ বিমানকে নিশানা করা হয়েছিলো কিংবা কোন্‌ আত্মঘাতী বোমারুকে ঠিক করা হয়েছিলো এবং বিমানের টিকিট কেনা হয়েছিলো কি-না, তাও জানা যায়নি।

    আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের কথিত মৃত্যুর প্রথম বার্ষিকীর - অর্থাৎ মে মাসের ২ তারিখের - আগে নতুন জাঙ্গিয়া-বোমাটি জব্দ করা হয়। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বোমাটি যে ঐ তারিখ-পালনে ব্যবহার করা হতো এমন ভাবনার কোনো নির্দিষ্ট কারণ নেই।

    আজ মার্কিন ডিপার্টমেন্ট অফ হৌমল্যাণ্ড সিকিউরিটি’র দেয়া এক বিবৃতিতে বলা হয়, সদ্য প্রতিহত করা উন্নততর আইইডি বা ‘ইম্প্রোভাইজড্‌ এক্সপ্লৌসিভ ডিভাইস’ যাতে নিরাপত্তা বেষ্টনী ফাঁকি দিতে না পারে, তার জন্য সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন