• আস্থা পেলো পাপান্দ্রেও সরকারঃ গ্রীস পেলো ১২০ বিলিয়ন ইউরোর বেইল-আউট
    Greeces-PM-Papandreou.jpg

    ইউকেবেঙ্গলি, ২৪ জুন ২০১১, শুক্রবারঃ সার্বভৌম-ঋণ সঙ্কটে পতিত গ্রীসের ৩০০-আসন পার্লামেন্টের অনাস্থা ভৌটে মধ্য-বামপন্থী প্রধানমন্ত্রী জর্জ পাপান্দ্রেও’র পুনর্বিন্যস্ত সরকার মাত্র ১২ ভৌটের ব্যবধানে টিকে যাবার পর শুক্রবার ইউরোপীয়ান ইউনিয়নের নেতারা গ্রীসকে নতুন করে বেইল-আউটের যাত্রা শুরু করতে সম্মত হয়েছেন। আগামী সপ্তাহে পাপান্দ্রেওর মধ্য-বামপন্থী প্যানহেলিনিক সৌশ্যালিস্ট মুভমেন্ট সরকারের পরিকল্পিত কৃচ্ছতা প্রস্তাব পার্লামেন্টের ভৌটে গৃহীত হবে শর্তে গ্রীসের বেইল-আউটে একমত হয়েছে নেতারা।

    চেক রিপাবলিকের রাজধানী প্রাগে অনুষ্ঠিত ইইউ’র এ-শীর্ষ সম্মেলনের আলোচ্যসূচি যদিও ইউরোপীয়ান অর্থনীতি, অভিবাসন ও মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে তৈরী, কিন্তু সার্বভৌম-ঋণ পরিশোধে অক্ষম গ্রীসে ইউরোজৌন ত্যাগে বাধ্য হলে আন্তর্জাতিক ব্যাংক-খাতে যে সঙ্কট তৈরী হবে তা সমাধানের উপায়ের উপরই ইইউ’র নেতৃবৃন্দকে ভাবিত করে রেখেছে।

    ইউরোপীয়ান ইউনিয়নের সদস্য হলেও ব্রিটেইন যেহেতু একক-মুদ্রার ইউরোজৌনের মধ্যে নেই, তাই গ্রীসেকে দেয় ১২০ বিলিয়ন ইউরোর বেইল উদ্ধারে ব্রিটেইনের অবদান না-রাখার যৌক্তিকতা প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন সফলভাবে তুলে ধরেন, যা সিদ্ধান্ত আকারে শীর্ষ সম্মেলনে গৃহীত হয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন