• ইউক্রেনের নৌ-প্রধানের পক্ষ-বদলঃ সেনা পাঠানোর অনুমতি দিলো রুশ পার্লামেণ্ট
    ukraine_denis_brezovoski_defects.jpg

    ইউকেবেঙ্গলি - ২ মার্চ ২০১৪, রোববারঃ ইউক্রেনীয় নৌ-বাহিনীর সদ্য-নিযুক্ত প্রধান আজ পক্ষ ত্যাগ করে কেন্দ্রীয় সরকার-বিরোধী স্বায়ত্বশাসিত প্রদেশ ক্রাইমিয়ার প্রতি আনুগত্য জানিয়েছেন। এছাড়াও রাশিয়া টুডে টিভি জানিয়েছে, আরও কয়েকজন গুরুত্বপূর্ণ সামরিক ও নিরাপত্তা কর্তাব্যক্তিও কিয়েভের পক্ষ-ত্যাগ করেছেন।

    রীয়ার এ্যাডমিরাল ডেনিস বেরেজোভস্কিকে মাত্র গতকালই কিয়েভের কেন্দ্রীয় কর্তৃপক্ষ ইউক্রেনের নৌ-বাহিনীর প্রধানরূপে নিযুক্ত করেছিলো। আজ পক্কঝ-বদলের পর বিস্মিত ও ক্ষুব্ধ কিয়েভ কর্তৃপক্ষ তাঁর বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনেছে। তবে তিনি বলেছেন, "আমি ক্রাইমিয়ার জনগনের প্রতি অনুগত।"

    এদিকে। প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিনের অনুরোধে গতকাল রুশ পার্লামেণ্ট ইউক্রেনে সৈন্য প্রেরণের অনুমতি' দিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে সংখ্যালঘু জাতিগত রুশদের মানবাধিকার ও রাশিয়ার কৌশলগত স্বার্থ রক্ষার্থে প্রয়োজন পড়লে স্থলসেনা পাঠানো হবে।

    এ-পরিস্থিতিতে ইউক্রেনকে ঘিরে আন্তর্জাতিক কুটনৈতিক অঙ্গন মুখর হয়ে উঠেছে। ব্রিটেইনের কর্তৃপক্ষ জানিয়েছে রাশিয়ার সোচিতে অনুষ্ঠিতব্য প্যারা-অলিম্পিক্‌সে উপস্থিত হবেন না ব্রিটিশ প্রতিনিধিরা। যুক্তরাষ্ট্র ইঙ্গিত দিয়েছে, প্রয়োজনে জি-৮ সম্মেলন বয়কট করবেন তারা।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন