• ইউক্রেনে মানবিক ত্রাণবাহী রুশ ট্রাক-বহরঃ কিয়েভে আসছেন এঙ্গেলা মের্কেল
    ukraine_russian_aid_convoy_enters.jpg

    ইউকেবেঙ্গলি - ২২ অগাস্ট ২০১৪, শুক্রবারঃ গৃহযুদ্ধে বিপর্যস্ত পূর্ব ইউক্রেনে মানবিক ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছে রাশিয়া। এক সপ্তা সীমান্তে অপেক্ষা করার পর আজ রুশ ট্রাকবহর সীমান্ত অতিক্রম করে বিদ্যুৎ ও জল-বিচ্ছিন্ন এ-জনপদে প্রবেশ করে। এমন পরিস্থিতিতে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল আগামীকাল ইউক্রেন সফরে যাচ্ছেন, যেখানে তিনি প্রেসিডেণ্ট পেত্রো পোরোশেঙ্কোর সাথে বৈঠকে মিলিত হবেন।

    ইউক্রেন সরকারের 'অনানুষ্ঠানিক' অনুমতি সাপেক্ষে আজ সীমান্ত অতিক্রম করে লুহান্‌স্ক অঞ্চলে ত্রাণ নিয়ে প্রবেশ করে অন্ততঃ ২২০টি রুশ ট্রাকের একটি বহর। ইউক্রেনীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ স্কাই নিউজ জানায়, "[রুশ] উস্কানি এড়াতে ট্রাক বহরকে অনানুষ্ঠানিক অনুমতি দেয়া হয়েছে।" দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তার প্রধান ভ্যালেন্টিন নালিভাইচেঙ্কো জানিয়েছেন যে রুশ বহরের উপর বল প্রয়োগ করা হবে না। তবে তিনি এও বলেন, "আমরা একে ইউক্রেনে সরাসরি রুশ আগ্রাসন বলে জ্ঞান করছি"।

    রাশিয়া টুডে টিভি জানিয়েছে, রুশ ত্রাণ-বহরে করে প্রধানতঃ খাদ্য, বিশুদ্ধ জল, ঔষধ, স্লীপিং ব্যাগ, ও ছোট বৈদ্যুতিক জেনারটর পাঠানো হয়েছে ইউক্রেনে। জুন মাস থেকে স্বাধীন-ঘোষিত পূর্ব ইউক্রেনের লুহান্‌স্ক, দনেৎস্ক ইত্যাদি প্রদেশে সরকারী সেনাদের স্থল ও বিমান আক্রমণ বৃদ্ধি করা হলে সে-অঞ্চলে মানবিক বিপর্যয় নেমে আসে। জাতিসঙ্ঘ জানিয়েছে এ-পর্যন্ত প্রায় দুই হাজার প্রাণহানি ঘটেছে পূর্ব ইউক্রেনে। বিদ্যুৎ-জল বিচ্ছিন্ন হয়ে এ-জনপদের এক লাখেরও অধিক নাগরিক বাড়ীঘর ছেড়ে পালিয়ে গিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন