• ইউক্রেনে যুদ্ধ-বিরতি 'শুক্রবারের মধ্যে'
    ukraine_ceasefire_by_friday.jpg

    ইউকেবেঙ্গলি - ৩ সেপ্টেম্বর ২০১৪, বুধবারঃ গৃহযুদ্ধের সমাপ্তি টানতে পূর্ব ইউক্রেণের বিদ্রোহীদের সাথে যুদ্ধবিরতিতে সম্মপ্তির কথা জানিয়েছেন আজ সে-দেশের প্রেসিডেণ্ট। তবে কয়েক ঘণ্টার মধ্যেই সে-বক্তব্যে সংশোধনী এনে জানানো হয় যে, যুদ্ধবিরতির সম্মতি এখনও চূড়ান্ত হয়নি। সঙ্কট থেকে উত্তরণে রুশ প্রেসিডেণ্ট আজ সাত-দফার একট প্রস্তাব দিয়েছেন। খবর জানিয়েছে দ্য স্কাই নিউজ, নিউ ইয়ইয়র্ক টাইম্‌স, ইথার-তাশ ও আরটি।

    প্রেসিডেণ্ট পেত্রো পোরোশেঙ্কো এক সরকারী বিবৃতি ও ট্যুইটার-বার্তায় জানান, পূর্ব ইউক্রেনের বিদ্রোহীদের সাথে 'স্থায়ী শান্তি' স্থাপনে তিনি ও রুশ প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন সম্মত হয়েছেন।

    অর্থাৎ, রাশিয়ার প্রেসিডেণ্টের সাথে আমার টেলিফৌনালাপের ফলরূপে আমরা দনবেসে [দনেৎস্ক বেসিন] অস্ত্রবিরতিতে আমরা সম্মত হয়েছি। তবে স্বল্প সময়ের ব্যবধানে পোরোশেঙ্কোর বক্তব্যে সংশোধনী আনা হয়।

    পুতিনের ট্যুইটার এ্যাকাউণ্ট থেকেও দুই প্রেসিডেণ্টের টেলিফৌনালাপের কথা নিশ্চিত করা হয়েছে।

    ক্রেমলিনের ওয়েবসাইটে বলা হয়েছে, সঙ্কট নিরসনে দুই প্রেসিডেণ্ট 'মোটা দাগে' একই ধরণের মত ব্যক্ত করেছেন।

    তবে এখনও চূড়ান্ত যুদ্ধবিরতি এখনও যে শুরু হয়নি তা বুঝা যায় দনেৎস্কে আজও ব্যাপকমাত্রায় যুদ্ধের খবর পাওয়া থেকে। উপরন্তু রুশ প্রেসিডেণ্টের যুদ্ধবিরতির লক্ষ্যে সপ্ত-বিন্দু পদক্ষেপের প্রস্তাবে তাতে সায় দেয়।

    মঙ্গোলিয়া সফররত প্রেসিডেণ্ট পুতিন আজ তাঁর প্রস্তাব প্রকাশ করেন। তিনি জানান, বিমানে থাকা অবস্থায় তিনি এ-প্রস্তাবের খসড়া তৈরি করেছেন। তাঁর প্রস্তাবনায় রয়েছেঃ পূর্ব ইউক্রেনে যুদ্ধরত উভয় পক্ষের তৎক্ষণাৎ অস্ত্র-বিরতি, কিয়েভের সেনা ও মিলিশিয়া বাহিনীর অপসারন ও বিমানহামলা বন্ধ করা, বন্দী বিনিময়, আটকে পড়া নাগরিকদের মানবিক সাহায্যের ব্যবস্থা করা, ক্ষতিগ্রস্থ অবকাঠামোর পুনঃনির্মাণ ও আন্তর্জাতিক শান্তি-পর্যবেক্ষক মোতায়েন। শুক্রবারের মধ্যে উভয় পক্ষ একটি সমঝোতায় পৌঁছুতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন