• ইউক্রেনে 'রেজিম চেইঞ্জের' ইঙ্গিত ওবামারঃ শীতল-যুদ্ধ প্রত্যাবর্তনের সম্ভাবনা নাকচ
    usa_russia_flags.jpg

    ইউকেবেঙ্গলি - ২০ ফেব্রুয়ারি ২০১৪, বৃহস্পতিবারঃ  যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামা ইউক্রেনের চলমান রাজনৈতিক সংকট নিরসনে সরকার পরিবর্তনের সম্ভাব্যতার কথা জানিয়েছেন আজ। তবে একই সাথে তিনি দাবি করেছেন তাঁর দেশ রাশিয়ার সাথে প্রতিযোগিতায় লিপ্ত নয়। সংবাদ জানিয়েছে রয়টার্স, দ্য গার্ডিয়্যান ও আরটি।

    ইউরোপীয় ইউনিয়নের আগ্রহ ও চাপ থাকা সত্ত্বেও ইউক্রেন সে-জোটের বদলে রাশিয়ার সাথে ঘনিষ্ঠতা বাড়ানোর উদ্যোগ নেয় গত বছর। এতে ইইউ ও যুক্তরাষ্ট্র অসন্তোষ প্রকাশ করে এবং দেশটির রাজধানীর ইণ্ডেপেণ্ডেণ্ট স্কোয়ার বা ময়দানে ইউরোপন্থীরা বিক্ষোভ শুরু করে। শুরুতে শান্তিপূর্ণ থাকলেও সম্প্রতি এ-বিক্ষোভ ভয়াবহ সহিংসতায় রূপ নিয়েছে।  গত মঙ্গলবার থেকে এ-পর্যন্ত অন্ততঃ ৭৫ জন ব্যক্তি প্রাণ হারিয়েছে যার মধ্যে বহু সংখ্যক নিরাপত্তাকর্মীও রয়েছে।

    গতরাতে সরকার ও বিরোধীরা সাময়িক হিংসা-বিরতিতে সম্মত হলেও আজ বিরোধীদের একটি যুদ্ধংদেহী দল 'শান্তিপূর্ণ মিছিল' বের করে পুলিসের বেষ্টনি ভাঙ্গতে চেষ্টা করে। আরটি জানায়, এর মধ্য দিয়ে ভেঙ্গে পড়েছে গতরাতের হিংসা-বিরতি। নতুন করে শুরু হওয়া সহিংসতায় আজ চল্লিশ জনেরও বেশি ব্যক্তি নিহত হয়েছেন।

    আজ মেক্সিকোতে অনুষ্ঠিত নর্থ আমেরিকান লীডার্স সামিটের এক সংবাদ সম্মেলনে প্রেসিডেণ্ট ওবামা কড়া ভাষায় ইউক্রেনে রাশিয়ার ভূমিকার সমালোচনা করেন। এক পর্যায়ে তাঁর আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হন প্রেসিডেণ্ট পুতিন। তিনি বলেন, ইউক্রেন ও সিরিয়ার জনগণ বাকস্বাধীনতা, অবাধ সমাবেশ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন ইত্যাদি মৌলিক অধিকার চায়। তবে ওবামা দাবি করেন যে, পুতিন এ-সব ব্যাপারে ভিন্ন মত পোষণ করেন, 'যা গোপন কোনো ব্যাপার নয়'।

    প্রেসিডেণ্ট ওবামা বলেন, "ইউক্রেনের এরকম ভয়াবহ সহিংসতা ঠেকানোর প্রধান দায়িত্ব যে সরকারের তা প্রেসিডেণ্ট [ভিক্টর] ইয়ানুকোভিচকে বলা আমরা অব্যাহত রাখবো।" যুক্তরাষ্ট্র ইউক্রেনের জনগণের পক্ষে রয়েছে দাবি করে তিনি বলেন, তাঁর দেশ সংকট নিরসনে সকল পক্ষের সাথে মিলে কাজ করে যাবে যেনো একটি বহুদলীয় সরকার গঠন করা যায়। তাঁর মতে সে-সরকার আন্তর্জাতিক পক্ষগুলোর সহায়তায় প্রয়োজনীয় সংস্কার করে আগামী বছর একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করতে পারে।

    ইউক্রেন নিয়ে রাশিয়ার সাথে সম্পর্কের কথা জানতে চাইলে ওবামা সাংবাদিকদের বলেন, "আমি মনে করি না [ইউক্রেন নিয়ে] রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতা চলছে।" তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র একে শীতল যুদ্ধের দাবা-বৌর্ড মনে করে না, বরং লক্ষ্য হচ্ছে যেনো ইউক্রেনের জনগণ নিজেরদের ভবিষ্যত সম্পর্কে নিজেরাই সিদ্ধান্ত নিতে পারে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন