• ইউরেনিয়াম শোধন স্থগিত ইরানেরঃ অর্থনৈতিক অবরোধ আংশিক প্রত্যাহার যুক্তরাষ্ট্র ও ইইউর
    usa_john_kerry_states_dept_re_iran_sanction_easing.jpg

    ইউকেবেঙ্গলি - ২০ জানুয়ারি ২০১৪, সোমবারঃ গত নভেম্বরে ৬ বিশ্ব-শক্তির সাথে সম্মত সমঝোতার আওতায় পারমাণবিক প্রকল্পের ইউরেনিয়াম শোধন স্থগিত করেছে ইরান। বিনিময়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আংশিকভাবে প্রত্যাহার করেছে দেশটির উপরে চাপিয়ে দেয়া অর্থনৈতিক অবরোধ। খবর রয়টার্স, এপি ও এএফপি'র।

    আজ ইরানী কর্তৃপক্ষ জানিয়েছে, চুক্তি-মতো ইউরেনিয়াম সমৃদ্ধকরন ৫%-এ নামিয়ে আনার কাজ শুরু করেছে ইরান। দেশটির পারমাণবিক কেন্দ্রগুলোতেও আন্তর্জাতিক পর্যবেক্ষকদেরকে দৈনিক প্রবেশাধিকার দেওয়া হয়েছে। এর মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে নাতাঞ্জ ও ফোর্দো পারমাণবিক কেন্দ্র।

    যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় আজই ইরানের পদক্ষেপকে পারমাণবিক প্রকল্প সঙ্কট শান্তিপূর্ণভাবে সমাধানের 'অভূতপূর্ব সুযোগ' বলে প্রশংসা করেছে। মন্ত্রণালয়ের একজন মুখপাত্রী জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, "পারমাণবিক প্রকল্প বন্ধে ইরান সুনির্দিষ্ট ও যাচাইযোগ্য পদক্ষেপ নিতে শুরু করেছে।" মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ইরানের উপর বলবৎ থাকা অর্থনৈতিক অবরোধ শিথিল করার প্রস্তাব অনুমোদন করেছেন।

    ইউরোপীয় ইউনিয়নও ঘোষণা দিয়েছে সীমিত মাত্রায় ইরান-অবরোধ শিথিক করার। জোটটির পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথেরিন এ্যাশ্‌টন আজ বলেছেন, "আমি আশা করি আগামী কয়েক সপ্তার মধ্যে নতুন করে আলোচনা শুরু হবে।"

    নতুন এ-পদক্ষেপগুলোর কল্যানে ইরান পশ্চিমা দেশগুলোতে তেল রপ্তানি করতে পারবে। এছাড়াও তেল-গ্যাস পরিবহনে বীমা করা এবং স্বর্ণ-সহ অন্যান্য কয়েকটি মূল্যবান ধাতুর বেচা-কেনাতেও অবরোধ শিথিল করা হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন