• ইউরোজৌনে বেকারত্বঃ স্পেইনে বেড়ে ২২.৯% আর জার্মানীতে কমে ৮.১%
    Eurozone.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ জানুয়ারী ২০১২, শুক্রবারঃ  অভিন্ন মুদ্রা ইউরৌ ব্যবহারকারী ইউরোজৌনের দেশগুলোতে কর্মহীনতার হার সদ্য সমাপ্ত বছরে তার আগের বছরের তুলনায় ৫৮৭,০০০ বৃদ্ধি পেয়ে ১৬ মিলিয়নে পৌঁছে রেকর্ড তৈরী করেছে, তবে জার্মানীতে হ্রাস পেয়েছে কর্মহীনতার হার।

    ইউরোপীয়ান ইউনিয়নের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট সংগৃহীত ও সমন্বিত পরিসংখ্যানের দেখাচ্ছে, ব্যয়-কর্তন ও অর্থনৈতিক মন্দার ফলে ইউরোজৌনের কর্মশক্তি প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৭টি দেশের মধ্যে গত নভেম্বরের হিসাব মতে ১৬.৪ মিলিয়ন কর্মহীনতা সর্বোচ্চ রেকর্ড তৈরী করেছে। উল্লেখ্য, এ-হিসাবের মধ্যে তাঁদেরকে ধরা হয়েছে, যাঁরা কর্ম সন্ধান করে পাচ্ছেন না, কিন্তু হতাশ হয়ে সন্ধান করা ছেড়ে দিয়েছেন, তাঁদেরকে ধরা হয়নি।

    ইউরোজৌনের মধ্যে সবেচেয়ে উচ্চ হারের কর্মহীনতা হচ্ছে স্পেইনে, ২২.৯%। তাপরই আছে বেইল-আউট করা দেশ গ্রীসে। সেখানে কর্মহীনতা ১৩.৩% থেকে বেড়ে ১৮.৮%-এ পৌঁছেছে।

    বিপরীত দিকে, জার্মানীর অর্থনীতি ইউরৌপের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে এবং সেখানে বেকারত্ব ৯.১% থেকে ৮.১% হ্রাস পেয়েছে।

    ব্রিটেইন যদিও ইউরোজৌনের নয় তবে ইউরোপীয়ান ইউনিয়নের অন্তর্গত। কর্মহীনতার হার ব্রিটেইনে গত বছরে ছিলো ৮.৩%, যা বিবিসির ভাষ্যমতে এ-বছরে বৃদ্ধি পেয়ে ৮.৮%-এ পৌঁছুবে। উল্লেখ্য গত বছরের সর্বশেষ পরিসংখ্যান মতে ব্রিটেইনে যুব-কর্মহীনতার সংখ্য ১ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন