• ইতালির ভূকম্পঃ কমপক্ষে ৪ ব্যক্তি মৃত ও অর্ধশতাধিক আহত
    Italy-earthquake.jpg

    ইউকেবেঙ্গলি - ২০ মে ২০১২, রোববারঃ  আজ ভোর-রাতে ইতালির উত্তরাংশে এমিলিয়া-রোমাগনা অঞ্চলে এক শক্তিশালী ভূকম্পে কয়েকটি ঐতিহাসিক স্থাপনা-সহ বেশ কিছু ভবন ধ্বংসপ্রাপ্ত হয় এবং কমপক্ষে ৪ ব্যক্তি নিহত ও ৫০-এরও বেশি লোক আহত হন।

    স্থানীয় সময় ভোর ৪টায় বোলোগ্না শহরের প্রায় ৩৫ কিলোমিটার উত্তর ও উত্তরপশ্চিমে মোদানা ও মানতোবার মাঝামাঝি স্থানে ১০ কিলোমিটার গভীরে সৃষ্টি-হওয়া এই ভূমকম্পটি রিখটার স্কেইলের ৬.০ তীব্রতাঙ্কে পরিমাপি হয়েছে।

    মাটির নীচে অপেক্ষাকৃত স্বল্প গভীরতায় সংঘটিত এই ভূকম্পটি অনুভূত হবার পর বোলোগ্না, মোদেনা, ফেরারা, রোভিগো, ভেরোনা ও মানতোয়া শহরের ঘুম থেকে ওঠা ভীত-সন্ত্রস্ত মানুষেরা বাইরে বেরিয়ে আসে।

    ঐতিহাসিক সান্ত অগাস্তিনো বেল টাওয়ার-সহ বেশ কয়েকটি ভবন ভূকম্পের ফলে চূর্ণ হয়ে যায়। মটর গাড়ীর যন্ত্রাংশ বানানোর একটি কারখানা ধ্বসে পড়লে, তাতে রাতের শিফটে কাজ-করা একজন শ্রমিক-সহ মোট চার ব্যক্তি প্রাণ হারিয়েছেন বলে জানা যায়। আহত হওয়া ৫০-এরও বেশি সংখ্যক মানুষকে ধ্বংস্তূপ থেকে উদ্ধার করে চিকিৎসাধীন করা হয়েছে।

    সর্বশেষ প্রাপ্ত খবরে জানা যায়, এখনও ভূকম্পের ‘আফটার শক’ অনুভূত হচ্ছে। উল্লেখ্য, ২০০৯ সালে ইতালির কেন্দ্রীয় অঞ্চলে ৬.৩ তীব্রতাঙ্কের একটি ভূকম্পে প্রায় ৩০০ মানুষের মৃত ও বহু স্থাপনা ধ্বংসপ্রাপ্ত হয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন