• ইরাকে আইসিসের বিরুদ্ধে বোমাবর্ষণের ভৌট ব্রিটিশ পার্লামেণ্টেঃ 'সমর্থনে অসমর্থ' ছায়ামন্ত্রী রুশনারার পদত্যাগ
    rushanara_ali.jpg

    ইউকেবেঙ্গলি - ২৬ সেপ্টেম্বর ২০১৪, শুক্রবারঃ ইসলামী স্টেইট অফ ইরাক এ্যাণ্ড সিরিয়া বা আইসিসের বিরুদ্ধে বোমাবর্ষণ করার প্রশ্নে আজ ব্রিটিশ পার্লামেণ্টে ভৌট নেওয়ার আগে-আগে পদত্যাগ করেছেন বাঙালি বংশোদ্ভূত ছায়া শিক্ষামন্ত্রী রুশনারা আলি এমপি। তিনি ভৌটদানে সচেতনভাবে বিরত থাকেন তবে হামলার পক্ষে মত দিয়েছেন হাউজ অফ কমন্সের বেশিরভাগ এমপি।

    লেবার পার্টির নেতা এড মিলিব্যাণ্ডের কাছে পাঠানো পদত্যাগ-পত্রে রুশনারা আলি লিখেছেন, "আইসিল জঙ্গীরা যা করছে তা ভয়ঙ্কর এবং বর্বরোচিত, এ নিয়ে কোনোও সন্দেহ নেই।" তবে বিমান হামলার মাধ্যমে এর কতোটা প্রতিবিধান করা সম্ভব তাতে তিনি সন্দেহ প্রকাশ করে বলেন, "কিন্তু আমি নিশ্চিত নই যে, বেসামরিক নাগরিকদের ক্ষতি না করে কেবলমাত্র সন্ত্রাসীদেরকে লক্ষ্যবস্তু করতে এই সামরিক অভিযান স্বল্পমেয়াদে কার্যকর হবে।"

    ভৌটদানে বিরত থাকা ও পদত্যাগের ব্যাখায় রুশনারা বলেন, "ইরাকের নিজস্ব সেনাবাহিনীর সক্ষমতা গড়ে তোলায় গ্রহণযোগ্য দীর্ঘমেয়াদী কৌশল আছে এমন আত্মবিশ্বাস থাকার ভান আমি করতে পারি না।" তিনি দাবি করেন মুসলিম-অমুসলিম নির্বিশেষে সকল কমিউনিটি বিশ্বাস করে যে, সামরিক অভিযান কেবল আরও রক্তপাত ও ইরাকী জনগণের আরও বেদনার কারণ হবে।

    ইরাক ও সিরিয়ায় আইসিসের নিয়ন্ত্রণাধীন অনেকগুলো এলাকায় ইতোমধ্যেই বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি সৌদি আরব সংযুক্ত আরব আমিরা-সহ কয়েকটি আরব রাষ্ট্র যোগ দিয়েছে সে-আক্রমণে। আজ সাত ঘণ্টা আলোচনা-শেষে পার্লামেণ্টের সমর্থন পাওয়ার পর

    সিরিয়ার ইসলামবাদী বিদ্রোহীদের সাথে প্রেসিডেণ্ট আসাদের সরকারের গৃহযুদ্ধ এবং ইরাকে শিয়া-সুন্নি অনৈক্যের সুযোগে ইসলামী স্টেইট মাত্র কয়েক মাসের মধ্যে উভয় দেশের বিরাট অংশ দখল করে নিয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যম ও ইণ্টারনেটে প্রচারিত ইসলামি স্টেইটের ভিডিও'র মাধ্যমে গত কয়েকমাস ধরে জানা যাচ্ছে এ-সংগঠনটি নির্মমভাবে হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, জোরপূর্বক ধর্মান্তকরণ, বিধর্মীদের গনহত্যা ইত্যাদি ভয়ানক কাণ্ড ঘটাচ্ছে। রাজনৈতিক অস্থিরতার মধ্যেই ইরাকে সরকার পরিবর্তিত হয়েছে এবং দেশটির সরকার বহির্বিশ্ব বিশেষতঃ পশ্চিমা শক্তিগুলোকে অনুরোধ করেছে আইসিসের বিরুদ্ধে বোমা বর্ষণ করতে।

    পূর্ব লণ্ডনে বড়ো হওয়া ও অক্সফৌর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষিতা রুশনারা আলি প্রথম বাঙালি বংশোদ্ভূত ব্রিটিশ সাংসদ। গতবছর থেকে তিনি ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। গতরাত গণসংযোগ প্রতিষ্ঠান পিআরআইডিয়া'র আয়োজনে অনুষ্ঠিত 'মীট ইয়োর ফিউচার এমপিস' অনুষ্ঠানে লেবার পার্টির পক্ষ থেকে জানানো হয়, আগামী বছর দলটি ক্ষমতায় গেলে এবং রুশনারা এমপি নির্বাচিত হলে তাঁকে মন্ত্রীর দায়িত্ব দেয়া হতে পারে।

পাঠকের প্রতিক্রিয়া

Mrs Ali M.P has taken right decision. Her speech to ad milibend shows of her political wisdom.Thanks MP.

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন