• ইরাকে 'যুদ্ধাপরাধ' সঙ্ঘটনের অভিযোগ ব্রিটেইনের বিরুদ্ধেঃ 'প্রাথমিক' তদন্ত করবে আইসিসি
    uk_war_crime_in_iraq_new_proof_submitted.jpg

    ইউকেবেঙ্গলি - ১৩ মে ২০১৪, মঙ্গলবারঃ  ইরাকে যুদ্ধাপরাধ সঙ্ঘটনের অভিযোগে ব্রিটেইনের বেশ কয়েকজন উচ্চপদস্থ সেনা-কর্মকর্তা ও রাজনীতিকের বিরুদ্ধে 'প্রাথমিক' তদন্ত করবে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে ব্রিটিশ সরকারের একজন উচ্চপদস্থ প্রতিনিধি সকল অভিযোগ 'সম্পূর্ণরূপে অস্বীকার' করেছেন। আজ দ্য ইণ্ডিপেণ্ডেণ্ট জানিয়েছে এ-সংবাদ।

    সম্প্রতি ব্রিটিশ বাহিনীর সন্দেহিত যুদ্ধাপরাধের 'প্রমাণ' দাখিল করেছে পাবলিক ইণ্টারেস্ট লইয়ার্স এবং ইউরোপীয়ান সেণ্টার ফর কন্‌স্টিটিউশিন্যাল এ্যাণ্ড হিউম্যান রাইট্‌স। চারশোরও অধিক পৃথক পরিস্থিতিতে 'হাজার হাজার যুদ্ধাপরাধ-তূল্য অসদাচারণের অভিযোগ' এনেছে সংগঠনদু'টো। সন্দেহিত অপরাধগুলো '২০০৩ থেকে ২০০৮ সালের মধ্যে সঙ্ঘটিত হয়েছে' বলে জানানো হয়েছে।

    অভিযোগে বলা হয়েছে, অধিকৃত ইরাকে 'বন্দীদের সাথে সুসংঘবদ্ধ অপরাধের' সাথে জড়িত ছিলো ব্রিটিশ সেনারা যার মধ্যে অনেকগুলো যুদ্ধাপরাধের পর্যায়ে পড়ে। আইসিসির প্রধান অভিশংসক ফাতু বেনসৌদা সিদ্ধান্ত নিয়েছেন, 'অভিযোগগুলো প্রাথমিকভাবে নীরিক্ষণ করা হবে'। তবে বৃহত্তর পরিসরে তদন্ত করা হবে কি-না তা নিরূপণে এ-আদালত প্রথমে খতিয়ে দেখবে যে, দাখিলকৃত প্রমাণাদিতে 'তদন্ত করার মতো যথোপযুক্ত ভিত্তি রয়েছে কি-না'।

    অভিযুক্তদের মধ্যে রয়েছেন ব্রিটেইনের সেনাপ্রধান জেনারেল স্যার পিটার ওয়াল, প্রাক্তন প্রতিরক্ষা সচিব জিওফ হূন এবং প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী অ্যাডাম ইংগ্রাম। কিন্তু এ্যাটর্নি জেনারেল ডমিনিক গ্রিয়েভ সকল অভিযোগ অস্বীকার করে বলেছেন, "ব্রিটিশ সেনাদের সুসংঘবদ্ধ অসদাচরণের সাথে যুক্ত থাকার সকল অভিযোগ সরকার সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করছে।" ব্রিটিশ সেনারা 'পৃথিবীর সেরাদের মধ্যে অন্যতম' বলে বর্ণনা করেন তিনি।

    ২০০৬ সালে আইসিসি স্বীকার করেছিলো যে, আন্তর্জাতিক আদালতে বিচারযোগ্য 'অপরাধ সঙ্ঘটিত হয়েছে' ইরাকে এমন বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে। অবশ্য 'স্বল্প সংখ্যক কেইস' - এই কারণ দেখিয়ে সে-সময় আনুষ্ঠানিক তদন্ত করা থেকে বিরত থাকে প্রতিষ্ঠানটি। গত আট বছরে শতো শতো অপরাধের ঘটনার কথা প্রকাশিত হয়েছে। এ-আলোকে আইসিসির 'প্রাথমিক' তদন্তের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন