• ইরানকে হরমুজ বন্ধ ও পারমাণবিক অস্ত্র তৈরী করতে দেয়া হবে নাঃ মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী
    Panetta.jpg

    ইউকেবেঙ্গলি - ৮ জানুয়ারী ২০১২, রোববারঃ  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেটা আজ বলেছেন, ইরান যদি পারমাণবিক অস্ত্র তৈরী কিংবা হরমুজ প্রাণালী বন্ধ করতে যায়, তাহলে তাঁর দেশ ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

    রোববারে সিবিএস টেলিভিশনের ‘ফেইস দ্য ন্যাশন’ অনুষ্ঠানে এক সাক্ষাতকারে বলেন, ‘ইরানের জানা উচিত যে, তার এই পদক্ষেপ নিলে তাদেরকে থামিয়ে দেয়া হবে’।

    অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রীর সাথে থাকা চেয়ারম্যান অফ জয়েন্ট চীফ অফ স্টাফ জেনারেল মার্টিন ডেম্পসী বলেন, মার্কিন সেনাবাহিনী যে ইরানের পারমাণবিক কর্মসূচি আঘাত করে নিশ্চিহ্ন করে দিতে পারে, তা ইরানকে বিশ্বাস করতে হবে। তিনি বলেন, ‘আমি চাইবো যে তাঁরা বিশ্বাস করুক যে, এই হচ্ছে মামলা।’

    ডেম্পসী আরও বলেন, কিছু সময়ের জন্য হরমুজ প্রণালী বন্ধ করে দেবার সামরিক ক্ষমতা ইরানের আছে, কিন্তু তারা যদি তা করার সিদ্ধান্ত নেয়, তাহলে যুক্তরাষ্ট্র তা পুনরায় খোলার জন্য পদক্ষেপ নেবে। তিনি বলেন, ‘আমরা তা পরাস্ত করতে পারবো।’

    এদিকে, ইরানের একটি প্রভাবশালী  দৈনিক খোরাসন আজ এক প্রতিবেদনে রেভিউল্যুশনারী গার্ডের একজন কমাণ্ডারকে উদ্বৃত করে জানায়, ইরানের নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছে যে, ইরানের তেল রফতানি আটকে দিলে রণকৌশলিক গুরুত্বপূর্ণ এই প্রণালী বন্ধ করার নির্দেশ দেবে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন