• ইরানী অভিনেত্রী গোলশিফতেহ ফারহানি ফ্রান্সে নগ্নতার দায়ে স্বদেশে নিষিদ্ধ ঘোষিত
    Nude-Iranian-banned.jpg

    ইউকেবেঙ্গলি - ২১ জানুয়ারী ২০১২, শনিবারঃ  উন্মুক্ত দেহে দুটি স্তন দুহাতে ঢেকে ফরাসী ম্যাগাজিন লা ফিগারোতে ছবির ভঙ্গিমা দেবার কারণে ইরানের বিখ্যাত ক্রিস্টাল সিমোর্গ পুরষ্কার বিজয়িনী সুন্দরী গায়িকা-নায়িকা গোলশিফতেহ তাঁর নিজ-দেশ ইরানে নিষিদ্ধ ঘোষিত হয়েছেন।

    এ-ছবি প্রকাশিত হবার পর ইসলামিক অনুশাসনে পরিচালিত ইরানের সাংস্কৃতিক জগতে তুমুল আলোড়ন সৃষ্টি হয়। ইরানী কর্তৃপক্ষ প্যারিসে ফারহানির কাছে পাঠানো একবার্তায় তাকে ইরানে না ফেরার পরামর্শ দেয়।

    প্যারিসে স্থিতা ফারহানি বলেন, ইসলামী কঠোর অনুশাসন ইরানের চলচ্চিত্র জগতকে ধ্বংস করে দিয়েছে। তিনি জানান, ইরানের চলচ্চিত্র শিল্প কঠোর আইনের প্রতিবাদ স্বরূপ তিনি তাঁর নগ্ন ছবির ভঙ্গিমা দিয়েছেন।

    নগ্ন ছবি প্রকাশ হতে দেবার উদ্দেশ্য সম্পর্কে ফারাহানি বলেন, ‘উদ্দেশ্য হচ্ছে তাঁদের দেহ ও মনকে স্বাধীন করা। যতক্ষণ না পর্যন্ত একজন পুরুষ বা নারী তাঁর দেহের উপর ক্ষমতা অর্জন করছে, ততক্ষণ পর্যন্ত তাঁর আত্মা তাঁর চিন্তা পদ্ধতির উপর কর্তৃত্ব করতে পারে না এবং এর ফলে সে প্রকৃত স্বাধীনতাও পায় না।’

    উল্লেখ্য, ফারহানি হলিঊডের সুপারস্টার লিওনার্দো ডিক্যাপ্রিওর বিপরীতে ‘বডি অফ লাইজ’ ছবিতে অভিনয় করে জগত-বিখ্যাত হন। ছবিট ২০০৮ সালে মুক্তি পায়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন