• ইরানের কাছে যুক্তরাষ্ট্রের গোপন চিঠিঃ হরমুজ প্রতিবন্ধকতা করা হবে লাল রেখা অতিক্রম
    Ramin-Mehmanparast.jpg

    ইউকেবেঙ্গলি - ১৬ জানুয়ারী ২০১২, সোমবারঃ  মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লাহ খামেইনির কাছে গোপন মাধ্যম ব্যবহার করে একটি চিঠি পাঠিয়েছে বলে শুক্রবার দৈনিক নিউ ইয়র্ক টাইমস যে খবর প্রকাশ করেছে, গতকাল রোববার ইরানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারাস্ত তা নিশ্চিত করে করে বলেছেন যে ইরান হরমুজ প্রণালী বিষয়ে যুক্তরাষ্ট্রে একটি পত্র গ্রহণ করেছে।

    মেহমানপারাস্ত জানান যে, যুক্তরাষ্ট্র ইরানের শীর্ষ নেতার কাছে তিনটি মাধ্যম এ-পত্র পাঠিয়েছে। একটি পত্র পাঠানো হয়েছে ইরানে মার্কিন কূটনৈতিক স্বার্থ দেখা সুইস দূতাবাসের মাধ্যমে, একই পত্রের একটি অনুলিপি পাঠানো হয়েছে ইরাকের প্রেসিডেন্ট জালাল তালাবানির মাধ্যমে এবং তৃতীয়টি জাতিসংঘে মার্কিন দূতী সুজান রাইসে মাধ্যমে।

    ইরানের পক্ষ থেকে মার্কিন পত্রের বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। দেশটির বিদেশ মন্ত্রণালয় বলেছে যে, পত্রের বিষয়বস্ত পাঠ করা হচ্ছে এবং প্রয়োজন অনুভূত হলে এর উত্তর দেয়া হবে। তবে, নিউ ইয়র্ক টাইমস বলেছে যে, মার্কিন যুক্ত রাষ্ট্র ইরানের শীর্ষ নেতার কাছে লিখেছে যে, ইরান কর্তৃক হরমুজ প্রাণালী বন্ধ হবে লাল রেখা অতিক্রম এবং তা প্রতিক্রিয়া উস্কে দিতে পারে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন