• ইরানের বিরুদ্ধে গোপন 'নাশকতা যুদ্ধ' যুক্তরাষ্ট্র-ইসরায়েলেরঃ লস এ্যাঞ্জেলেস টাইম্‌স
    iran_nov11_blast_site_sattelite_image.jpg

    ইউকেবেঙ্গলি - ৫ ডিসেম্বর ২০১১, সোমবারঃ যুক্তরাষ্ট্রের অনেক প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তা মনে করছেন, ইরানের রাজধানী তেহরানে গত মাসে সংঘটিত বিষ্ফোরণ ছিল দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও আরও কয়েকটি দেশের 'গোপন নাশকতা-যুদ্ধের' অংশ মাত্র। লস এ্যাঞ্জেলেস টাইম্‌সে প্রকাশিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে এ-সংবাদ জানিয়েছে ফরাসী বার্তা-সংস্থা এএফপি।

    উল্লেখ্যঃ নভেম্বরের ১২ তারিখে তেহরানের সন্নিকটে একটি সামরিক ঘাঁটিতে বড়ো ধরণের বিষ্ফোরণে ঘাঁটিটির বেশিরভাগ ভবন বিধ্বস্থ হয় এবং অন্ততঃ ৩৬ ব্যাক্তির প্রাণহানী ঘটে। নিহতদের মধ্যে অন্যান্যের মধ্যে রয়েছেন ইরানের ক্ষেপণাস্ত্র প্রকল্পের প্রধান জেনারেল হাসান তেহরানি মোকাদ্দেম।

    দি ওয়াশিংটন ইন্‌স্টিটিউটের ডেপুটি ডাইরেক্টর প্যাট্রিক ক্লসন বলেছেন, 'দেখে মনে হচ্ছে, (ইরানের বিরুদ্ধে) গুপ্তহত্যা, সাইবার-হামলা ও আধা-স্বীকৃত নাশকতা অভিযান চলছে'। বছরের পর বছর ধরে যুক্তরাষ্ট্র ও মিত্ররা ইরানের অস্ত্র-প্রকল্পগুলোতে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করে আসছে বলেও উল্লেখ করেছে লস এঞ্জেলেস টাইম্‌স।

    এছাড়াও প্রতিবেদনটিতে 'সিআইএ-এর প্রাক্তন কেইস অফিসার আর্ট কেলারের উদ্ধৃতি দেয়া হয়, 'আমরা নিশ্চিতভাবেই তা করছি। ইরানের পারমানবিক-অস্ত্র প্রকল্পে যতোটা সম্ভব দেরী করিয়ে দেয়াই মোটামুটিভাবে সিআইএ-এর কাউন্টার-প্রোলিফারেশন বিভাগের উদ্দেশ্য'।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন