• ইরান ও লেবাননে ধরা পড়েছে সিআইএ'র গুপ্তচর-নেটওয়ার্ক
    cia_spies_captured_in_mideast.jpg

    ইউকেবেঙ্গলি - ২৫ নভেম্বর ২০১১, শুক্রবারঃ  পৃথক পৃথকভাবে ইরান ও লেবাননে সিআইএ'র গুপ্তচর-নেটওয়ার্ক ধরা পড়েছে। ইরানে ১২ জন গুপ্তচর গ্রেফতারিত হয়েছে, তবে লেবাননে কতোজনকে গ্রেফতার করা হয়েছে তা এখনও জানা যায়নি।

    ইরানের প্রভাবশালী রাজনীতিবিদ 'জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র-নীতি কমিটী'র সদস্য পারভিজ সোরৌরি জানিয়েছেন, ইরানের সামরিক ও আনবিক প্রকল্পের বিরুদ্ধে ইসরায়েল ও আঞ্চলিক কিছু গোয়েন্দা সংস্থার সাথে যোগসাজশে কাজ করছিলেন ঐ-বারোজন চর। ইন্টেলিজেন্স-মন্ত্রী হায়দায় মোসলেহি বলেছেন, 'আতককৃত "গুপ্তচররা" ইরানের তেল, গ্যাসে ও আনবিক খাতের সংস্থার উচ্চ-পর্যায়ে কাজ করছিলেন'।

    লেবাননেও অনুরূপ একটি শক্তিশালী গুপ্তচর নেটওয়ার্ক চিহ্নিত করে নিজ-দলের সাথে মিশে যাওয়া চরদেরকে আটক করেছে প্রভাবশালী শিয়া রাজনৈতিক ও সামরিক সংগঠন হিজবুল্লাহ্‌। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, লেবাননে সিআইএ'র হয়ে কাজ করা একটি স্থানীয় গুপ্তচর দলের অন্ততঃ কিছু সদস্যকে গ্রেফতার করেছে হিজবুল্লাহ।

    মন্তব্য করতে গিয়ে লেবাননের বৈরুতে অতীতে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন প্রাক্তন সিআইএ কর্মকর্তা বব বীয়ার বলেছেন, 'পৃথিবীর যে-কোন দেশের গোয়েন্দা সংস্থার মতোই যোগ্য হিজবুল্লাহ্‌র কাউন্টার ইন্টেলিজেন্স। তারা সোভিয়েত ইউনিয়নের কেজিবির চেয়েও দক্ষ'। উল্লেখ্যঃ ইরানের সহযোগীতায় হিজবুল্লাহ গঠিত হয় লেবাননের গৃহযুদ্ধ (১৯৭৫-৯০) চলাকালীন সময়। বর্তমানে দলটি লেবাননের পার্লামেন্টের ভেতরে ও বাইরে রাজনৈতিক ও সামরিক উভয় ক্ষেত্রেই সবচেয়ে প্রভাবশালী শক্তি।

    বীয়ারের মতে, হিজবুল্লাহ লেবানন সরকারের উপরে চাপ সৃষ্টির করে যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া স্পর্শকাতর গোয়েন্দা-যোগাযোগ-উপকরণ হস্তগত করে। যুক্তরাষ্টের সে-সব যন্ত্রপাতি ব্যবহার করেই তারা সিআইএর গুপ্তচরদের চিহ্নিত ও গ্রেফতার করতে সমর্থ হয়েছে।

    লেবাননে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস এ-ঘটনা অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার বা সিআইএ কর্তৃপক্ষের কাছ থেকে আনুষ্ঠানিক কোন মন্তব্য না পাওয়া গেলেও নাম প্রকাশে অনিচ্ছুক একজন সরকারী কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, পরিস্থিতি নিয়ে সিআইএ'র সাথে 'কংগ্রেসনাল ওভারসাইট কমিটী'র সভা হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন