• ইসরায়েলী বিমান-হামলার জবাবে সিরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ
    netaniyahu_assad.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ১৩ সেপ্টেম্বর ২০১৬, মঙ্গলবারঃ সিরিয়ার অভ্যন্তর থেকে গোলা এসে পড়েছে দখলকৃত গোলান মালভূমিতে - এমন অভিযোগে সিরিয়ায় বিমান ও ড্রৌন হামলা চালিয়েছে ইসরায়েল। জবাবে এস-২০০ ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে সিরিয়া। সংবাদ জানিয়েছে বার্তাসংস্থা এসৌসিয়েটেড প্রেস, ওয়াশিংটন টাইম্‌স ও জেরুজালেম পৌষ্ট।

    সিরিয়া দাবী করেছে তাদের ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরায়েলী বিমান বিধ্বস্ত হয়েছে, তবে ইসরায়েল তা অস্বীকার করছে।

    গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে বহুবার সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। যুদ্ধকাতর সিরীয় কর্তৃপক্ষকে প্রতিবারেই অপমান হজম করে কেবল মৌখিক জবাবে কাজ সারতে হয়েছে।

    তবে, রুশ সামরিক ও কূটনৈতিক সহায়তায় প্রেসিডেণ্ট বাশার আল-আসাদের সেনাবাহিনী এখন যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে। কিছুদিন আগেও যুক্তরাষ্ট্র ও মিত্রদের মূল দাবী ছিলো আসাদকে ক্ষমতা ছাড়তে হবে, যা এখন দৃশ্যত অনুপস্থিত।

    এমন পরিস্থিতিতে ইসরায়েলের বোমারুকে লক্ষ্য করে পাল্টা ক্ষেপণাস্ত্রের ছোঁড়ার মধ্য দিয়ে প্রতিবেশীকে কড়া সতর্কবার্তা পাঠালো সিরিয়া।

    উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সমঝোতার ভিত্তিতে গতকাল থেকে সিরিয়ায় শুরু হয়েছে যুদ্ধবিরতি, যা আইসিস ও আল-কায়েদার মতো জিহাদীরা ব্যাতীত সকল পক্ষই মোটামুটি মেনে চলছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন