• ইসলাম-বিরোধী চলচ্চিত্রঃ বাংলাদেশ-পাকিস্তানে ইউটিউব অবরুদ্ধ
    innocence_of_muslims.jpg

    ইউকেবেঙ্গলি - ১৯ সেপ্টেম্বর ২০১২, বুধবারঃ যুক্তরাষ্ট্রে নির্মিত, প্রকাশিত ও প্রচারিত চলচ্চিত্র 'ইনোসেন্স অফ মুসলিমস'-এর প্রচার রোধে বাংলাদেশ ও পাকিস্তানের সরকার ভিডিও-শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব অবরোধ করেছে। এ-নিয়ে সহিংস প্রতিবাদে লিবিয়ায় মার্কিন রাষ্ট্রদূত-সহ চার জন প্রাণ হারিয়েছেন। এছাড়াও মিশর, আলজেরিয়া, তিউনিশিয়া, ইন্দোনেশিয়া, ইয়েমেন সুদান ইত্যাদি দেশে বিক্ষোভ চলছে।

    অপরিনত দক্ষতায় নির্মিত উল্লিখিত ছবিটিতে ইসলাম ধর্মের প্রচারক মুহম্মদের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ বক্তব্য থাকার কারণে এটিকে 'ইসলাম-বিরোধী' বলে আখ্যা দেয়া হচ্ছে। এ-সপ্তাহের শুরুতে ভারত ও বাংলাদেশের সরকার এটির নির্মাণ ও প্রচারকে 'আক্রমণাত্মক' আখ্যা নিন্দা করেছে।

    উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তান ও বাংলাদেশ ইউটিউব ওয়েবসাইটের পরিচালক গুগোলকে অনুরোধ করেছিল যেন এ-ভিডিওটি মুছে ফেলা হয়। কিন্তু গুগোল তা করতে অস্বীকৃতি জানালে দেশদু'টো ইউটিউব ওয়েবসাইটিই সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে রেখেছে। ফলে সেখানকার কোটি-কোটি ইউটিউব ব্যবহারকারী বিপাকে পড়েছেন।

    বাংলাদেশের ইন্টারনেট সেবাপ্রদানকারী বিটিসিএল এর মুখপাত্র মীর মোহাম্মদ মোর্শেদ রয়টার্সকে জানিয়েছেন, গতকাল রাতে বাংলাদেশে ইউটিউব অবরুদ্ধ করা হয়েছে।

    এদিকে ইসলাম ধর্মের সূতিকাগার আরব-বিশ্বের অনেক দেশে এখনও সচল রয়েছে ইউটিউব। অর্থাৎ সে-দেশগুলোর ইউটিউব ব্যবহারকারীরা 'ইনোসেন্স অফ ইসলাম' চলচ্চিত্রটির খণ্ডিতাংশ এখনও দেখতে পারছেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন