• ইয়েমেনের রাজধানীতে শিয়া বিদ্রোহীদের আধিপত্যঃ প্রধানমন্ত্রীর পদত্যাগ, নতুন সরকার গঠনে চুক্তি
    yemen_pm_resigns_sep2014.jpg

    ইউকেবেঙ্গলি - ২১ সেপ্টেম্বর ২০১৪, রোববারঃ ইয়েমেনের রাজধানী সানার অনেকগুলো গুরুত্বপূর্ণ সরকারী ভবনের নিয়ন্ত্রণ সশস্ত্র শিয়া বিদ্রোহীদের হাতে চলে যাওয়ার পর আজ দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মেদ বাসিন্দওয়া পদত্যাগ করেছেন। এর কয়েকঘণ্টা পর জাতিসঙ্গের মধ্যস্থতায় শিয়া বিদ্রোহী, সরকারপক্ষ ও দক্ষিণাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে যার আওতায় তিনদিনের মধ্যে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হবে। খবর জানিয়েছে রয়টার্স, দ্য গার্ডিয়ান, বিবিসি ও ভয়েস অফ আমেরিকা।

    উত্তরাঞ্চলের শিয়া বিদ্রোহীরা কয়েক সপ্তা ধরে রাজধানীর দিকে অগ্রসর হচ্ছিলো। প্রতিপক্ষের সাথে যুদ্ধের পাশাপাশি তারা বিরাট আকারের গণ-বিক্ষোভেরও আয়োজন করে আসছিলো। রাজধানীতে পৌঁছার পর সংঘর্ষ তীব্রতর হলে গত কয়েকদিনে সানায় অন্ততঃ ১০০ জন ব্যক্তি প্রাণ হারিয়েছে বলে জানাচ্ছে ভয়েস অফ আমেরিকা।

    আজকের রাজনৈতিক চুক্তির ফলে ইয়েমেন একটি জাতীয় সরকার গঠনের পথে অগ্রসর হলো। ওপরদিকে শিয়া বিদ্রোহীদের অধিকৃত সকল সরকারী ভবন ছেড়ে যাওয়ার কথা। তবে সে-অঙ্গীকার তারা পূরণ করেছে এমন নিশ্চিত খবর এখনও পাওয়া যায়নি।

    আজকের ঘটনাবলি ইয়েমেনের রাজনীতিতে গুরুত্বপূর্ণ হলেও ২০১১ সালে শুরু হওয়া রাজনৈতিক সঙ্কট এতে কতোটা কাটবে তা নিয়ে সন্দিহান মধ্যপ্রাচ্য বিষয়ক রাজনৈতিক বিশ্লেষকরা। বিবিসির সেবাস্টিয়ান উশার মন্তব্য করেছেন, আজকের চুক্তি শিয়া বিদ্রোহীদের জন্য নিশ্চিতভাবেই একটি বিজয় এবং দেশটির প্রেসিডেণ্ট এতে দূর্বল বলে প্রতিভাত হবেন। অবশ্য এ-চুক্তির মাধ্যমে চলমান সঙ্কট এড়ানো সম্ভব হলেও দেশটির গভীর রাজনৈতিক সঙ্কট তাতে দূরীভূত হচ্ছে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

    শিয়ারা চাইছিলেন প্রধানমন্ত্রী পদত্যাগ করুন এবং সংশ্লিষ্ট পক্ষগুলোর মতামতের ভিত্তিতে নতুন সরকার গঠিত হোক। সম্প্রতি প্রেসিডেণ্ট আব্দুররাব্বুহ মনসুর হাদি যদিও শিয়াদের অগ্রগমণকে "ক্যু প্রচেষ্টা" বলে আখ্যায়িত করেছিলেন, তবে আজকের চুক্তি-স্বাক্ষর অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন। দেশটির স্বদেশ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিদ্রোহীদেরকে 'পুলিসের বন্ধু' অভিহিত করে তাদের সাথে সংঘর্ষ এড়িয়ে চলতে নির্দেশ জারি করা হয়েছে নিরাপত্তারক্ষীদের প্রতি।

পাঠকের প্রতিক্রিয়া

সংঘর্ষের দ্রুত সমাধান চাই ।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন