• উগো চাভেজের চিরবিদায়ঃ লক্ষ ভেনেজুয়েলাবাসীর হৃদয় জয় করে হেরে গেলেন ক্যান্সারের কাছে
    chavez_mural_with_maduro_standing.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ মার্চ ২০১৩, বুধবারঃ ভেনেজুয়েলার প্রেসিডেণ্ট উগো চাভেজ মারা গিয়েছেন বলে গতরাতে ঘোষণা করেছে দেশটি। ক্যান্সারের সাথে ২১ মাসের লড়াইয়ে অবশেষে হার মেনে নিয়েছেন ১৪ বছরের শাসনে লাতিন আমেরিকার এ-দেশটির দরিদ্র মানুষের জীবনযাত্রার মানের 'পূর্বে অচিন্তনীয় উন্নয়ন' ঘটানো ৫৮ বছর বয়েসী এ-সমাজতান্ত্রিক নেতা। দেশটিতে ৭ দিনের আনুষ্ঠানিক শোক পালন করা হবে বলে জানানো হয়েছে।

    স্থানীয় সময় বিকেল ৪টা ২৫শে চাভেজের মৃত্যু হয়েছে বলে কান্না-জড়ানো কণ্ঠে জানান ভাইস প্রেসিডেণ্ট নিকোলাস মাদুরো। গত অক্টোবরে চতুর্থবারের মতো প্রেসিডেণ্ট নির্বাচিত হলেও হীনস্বাস্থ্যের কারণে পূর্বনির্ধারিত ১০ জানুয়ারী তারিখে আনুষ্ঠানিক শপথ নেয়া হয়নি চাভেজের। নভেম্বর থেকে প্রায় ৩ মাস তিনি কিউবায় ক্যান্সারের চিকিৎসা নিয়েছেন। ফেব্রুয়ারীতে দেশে ফিরলেও বেশিরভাগ সময় হাসপাতালেই কাটাতে হয় তাঁকে।

    চাভেজের মৃত্যুর সংবাদ প্রচারিত হওয়ার সাথে-সাথে হাজার-হাজার চাভেজ সমর্থক ঘর ছেড়ে বেরিয়ে আসতে শুরু করেন। 'আমরাই চাভেজ' স্লৌগানে তাঁরা মুখরিত করে তোলেন রাজপথ। বিবিসি জানিয়েছে, পথে-পথে মানুষকে 'কাঁদতে' দেখা গিয়েছে।

    ভেনেজুয়েলার সংবিধান অনুসারে আগামী ৩০ দিনের মধ্যে পুনরায় প্রেসিডেণ্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তবে, এখনও পর্যন্ত নতুন নির্বাচনের দিন-ক্ষণ ঘোষিত হয়নি। চিকিৎসার্থে কিউবায় যাবার পূর্বে চাভেজ তাঁর উত্তরসূরী হিসেবে ভাইস প্রেসিডেণ্ট নিকোলাস মাদুরোকে তাঁর পছন্দ বলে জানান। সম্ভবত মাদুরোই হবেন চাভেজের ইউনাইটেড সৌশালিস্ট পার্টির নতুন কর্ণধার এবং প্রেসিডেণ্ট-প্রার্থী।

    ভেনেজুয়ালায় সামরিক ক্যূ করার ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের দুইজন কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি ও এএফপি। দেশটির সামরিক বাহিনী সরকার ও সংসদের প্রতি পূর্ণ আনুগত্য জানিয়ে 'দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার' অঙ্গিকার করেছে। এক বিবৃতিতে সামরিক বাহিনী দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানায়।

    চাভেজের মৃত্যুতে বিশ্বের বিভিন্ন দেশের নেতা সমবেদনা বাণী পাঠিয়েছেন। লাতিন আমেরিকায় চাভেজের আদর্শিক গুরু কিউবার বিপ্লবের নেতা ও প্রাক্তন প্রেসিডেণ্ট ফিদেল ক্যাস্টো শোক প্রকাশ করেছেন। দেশটির সরকারের জারি করা এক বিবৃতিতে বলা হয়, "চাভেজ ক্যাস্ট্রোর পাশে দাঁড়িয়েছিলেন এক প্রকৃত পুত্রের মতো"। চাভেজের স্মরণে কিউবা ৩দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে।

    মিত্র আর্জেন্টিনার প্রেসিডেণ্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ দে ক্রিচনের তাঁর সকল পূর্বনির্ধারিত কর্মসূচি বাতিল করেছেন।

    পেরুর প্রেসিডেণ্ট ইভো মোরালেস জানিয়েছেন তিনি তাৎক্ষণিকভাবে (ভেনেজুয়েলার রাজধানী) কারাকাসের উদ্দেশ্যে রওয়ানা হচ্ছেন। দেশটির সংসদ চাভেজের স্মরণে ১মিনিট নিরবতা পালন করেছে।

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামা বলেছেন, '(চাভেজের মৃত্যুর মধ্য দিয়ে) ভেনেজুয়েলায় নতুন অধ্যায়ের সূচনা হচ্ছে।" যুক্তরাষ্ট্র আগের মতোই গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকারের নীতিতে দেশটির পাশে থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

    উগো চাভেজের রাষ্ট্রীয় অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে ৮ই মার্চ শুক্রবার। অনুমান করা হচ্ছে পৃথিবীর বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান-সহ, শতো-শতো বামপন্থী রাজনৈতিক নেতা, তাত্তিক ও কর্মীর সমাবেশে পরিনত হবে সে-অনুষ্ঠানটি। দেশটির পররাষ্ট্র-মন্ত্রী এলিয়াস জাওয়া চাভেজ সমর্থকদেরকে তাঁর প্রতি সম্মান দেখাতে ভেনেজুয়েলার পতাকার রঙের সাথে মিলিয়ে তিন-রঙা পোশাক পড়তে অনুরোধ করেছেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন