• উত্তর আয়ারল্যাণ্ডে ক্যাথোলিক-প্রৌটেস্টান দাঙ্গাঃ ব্রিটিশ-রাজ সমর্থন-বিরোধিতায় বিভক্তি
    ireland_belfast_sep12_riot.jpg

    ইউকেবেঙ্গলি - ৪ সেপ্টেম্বর ২০১২, মঙ্গলবারঃ  ব্রিটেইনের শাসনাধীন উত্তর আয়ারল্যাণ্ডের বেলফাস্টে গত রোববার রাত থেকে দাঙ্গা শুরু হয়েছে ক্যাথোলিক ও প্রৌটেস্টান, খ্রিষ্ট-ধর্মের এ-দুই মতবাদের অনুসারীদের মধ্যে। ব্রিটেইনের শাসনের প্রতি সমর্থনকারী প্রৌটেস্টানদের আক্রমণের অন্যতম লক্ষ্য ছিল পুলিস। অন্ততঃ ৪৭ জন অফিসার আহত হয়েছেন বলে জানিয়েছে সংবাদ-সংস্থাগুলো।

    গত পরশু রিপাবলিকান ক্যাথোলিদের একটি সঙ্গীত দল অষ্টাদশ শতকের আইরিশ স্বাধীকার আন্দোলক হেনরি-জয় ম্যাকক্র্যাকেনের স্মরণে বেলফাস্টে একটি প্যারেইড করেন। উল্লেখ্যঃ রিপাবলিকানরা ব্রিটিশ শাসনের বিরোধিতা করেন এবং উত্তর আয়ারল্যাণ্ডকে জনতান্ত্রিক আয়ারল্যান্ডের সাথে একীভূত দেখতে চান।

    কিছুদিন আগে বেলফাস্টের ঐ একই স্থানে ব্রিটিশ শাসনের সমর্থক বা লয়্যালিস্ট প্রৌটেস্টানদেরকে প্যারেইড করার অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। বিক্ষুব্ধ লয়্যালিস্টরা রিপাবলিকান ও পুলিসের উপর হামলা চালালে দাঙ্গার সূত্রপাত ঘটে - রোববার ও সোমবার রাতে সংঘর্ষ হয়েছে।

    দাঙ্গাকারীদের নিয়ন্ত্রণ করতে পুলিস জল-কামান ও প্লাস্টিক বুলেটের গুলি ব্যবহার করেছে। লয়্যালিস্টরা একটি ভ্যান ছিনতাই করে পুলিসের অবস্থানের দিকে ঠেলে দেয়, এতে অনেক পুলিস-সদস্য আহত হন।

    পুলিস জানিয়েছে, দাঙ্গাকারীরা ঘরে বানানো ককটেল, পেট্রৌল বোমা, পাথর, ইট ইত্যাদি ব্যবহার করেছে।

    বাংলার ক্ষুদিরামের মতো ব্রিটিশ-বিরোধী ম্যাকক্র্যাকেনও ব্রিটিশ-রাজের বিরুদ্ধে অস্ত্র-ধারণ করেন। ১৭৯৮ সালে সশস্ত্র বিদ্রোহের অপরাধে ফাঁসির আদেশ দেয় ব্রিটিশ সরকার। সহযোদ্ধাদের সন্ধান দিলে তাঁকে ক্ষমা করা হবে - এমন সুযোগ দেয়া হলেও তিনি তা প্রত্যাখ্যান করলে, তাঁকে জনসমক্ষে ফাঁসি দেয়া হয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন