• উত্তর কোরিয়ার 'যে-কোনো স্থানে' আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্র উন্মোচন দক্ষিণের
    south_korea_missile_launch.JPG

    ইউকেবেঙ্গলি - ২০ এপ্রিল ২০১২ - শুক্রবারঃ  উত্তর কোরিয়ার যে-কোনো স্থানে আঘাত হানতে সক্ষম দু'টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। গতকাল দেশটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪০-সেকেণ্ড স্থায়ী একটি ভিডিওচিত্র প্রদর্শনের মাধ্যমে এ-ঘোষণা দিলো, যা এসিয়ার অন্য একটি দেশ ভারতের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার একই দিন ঘটলো। তবে ভিডিওচিত্রটি কবে বা কোথায় ধারণ করা হয়েছে তা জানায়নি কর্তৃপক্ষ। খবর দক্ষিণ কোরিয়ার দ্য হান্‌কাইয়োরেহ দৈনিকের।

    মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান যে, ক্ষেপণাস্ত্র-দু'টির একটি ব্যালিস্টিক ও অন্যটি ক্রুজ ধরণের যা দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। সামরিক গোপনীয়তার অজুহাতে এর চেয়ে বেশি বিস্তারিত বিবরণ প্রকাশে অপারগতা জানিয়েছে কর্তৃপক্ষ।

    তবে সামরিক বিশেষজ্ঞরা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটিকে হিওন্‌মু-২ (Hyeonmu-2) ও ক্রুজটিকে হিওন্‌মু-৩ (Hyeonmu-3) বলে চিহ্নিত করছেন। প্রথমটি অন্ততঃ ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। দ্বিতীয়টি ক্রুজ ধরণের হওয়ায় এটি অন্যটির চেয়ে অনেক বেশি দূরে ভ্রমণ করে লক্ষ্যে আঘাত হানতে পারে।

    গতকাল ভারতের আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যেমন পশ্চিমা-বিশ্ব সমর্থন জানিয়েছে, তেমনি নীরব সমর্থন দিয়েছে দক্ষিণ কোরিয়ার এ-ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে। প্রসঙ্গতঃ এক সপ্তাহ আগে কোরিয়া উপদ্বীপের আরেক দেশ জনগণতান্ত্রিক উত্তর কোরিয়া শান্তিপূর্ণ বেসামরিক কাজে মহাকাশে উপগ্রহ উৎক্ষেপণ করলে তাকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা সন্দেহে পশ্চিমা বিশ্ব ব্যাপক মাত্রায় নিন্দা ও সমালোচনা করে। পরবর্তীতে জাতিসঙ্ঘে এ-বিষয়ক একটি নিন্দা প্রস্তাব গ্রহণ করা করে এবং দেশটির উপর আরও নিষেধাজ্ঞা জারি করার ঘোষণা দেয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন