• 'উত্তর কোরিয়ায় গোয়েন্দাগিরিতে প্যারাশুটে বিশেষ-কমাণ্ডো পাঠিয়েছে যুক্তরাষ্ট্র'
    usa_parachuted_commando_into_nkorea.jpg

    ইউকেবেঙ্গলি - ২৯ মে ২০১২, মঙ্গলবারঃ  যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন যে, উত্তর কোরিয়ায় 'প্যারাশুটে করে বিশেষ সেনা' পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। তাঁর দাবি-মতে, উত্তর কোরিয়ার ভূ-গর্ভস্থ সামরিক স্থাপনাগুলো সম্পর্কে তথ্য সংগ্রহের উদ্দেশ্যে এ-বিশেষ কমাণ্ডো দল প্রেরণ করা হয়েছে। খবর এএফপি, দ্যা টেলিগ্রাফ, সিডনি মর্নিং হেরাল্ড ও অন্যান্য সংবাদ-মাধ্যমের।

    মার্কিন ঐ কর্মকর্তার নাম ব্রিগেডিয়ার জেনারেল নীল টোলে। দক্ষিণ কোরিয়ার কর্মরত নীল গতসপ্তায় ফ্লোরিডায় একটি কনফারেন্সে উল্লেখ করেন যে, কোরীয় যুদ্ধের পর থেকে গত ৫০ বছরে হাজার-হাজার সুরক্ষিত ভূ-গর্ভস্থ টানেল তৈরি করেছে উত্তর কোরিয়া।

    জেনারেল নীলের উদ্ধৃতি দিয়ে দ্য ডিপ্লৌম্যাট ম্যাগাজিন জানাচ্ছে যে, উত্তর কোরিয়ার টানেলগুলো মার্কিনীদের স্যাটেলাইটের নজরদারির আওতামুক্ত। ওগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে প্যারাশুটের মাধ্যমে মার্কিন ও দক্ষিণ কোরীয় বিশেষ সেনা পাঠানো হয়েছে উত্তরের সীমান্তের ওপারে।

    তাঁর দাবি-মতে, 'ইতোমধ্যেই চিহ্নিত' স্থাপনাগুলোর মধ্যে অন্তত ২০টি এ্যায়ারফীল্ড রয়েছে, যেগুলো অংশতঃ ভূ-গর্ভস্থ। সহজে চলাফেরা ও উত্তর কোরীয় কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হওয়া এড়াতে কমাণ্ডোদেরকে কেবলমাত্র ন্যুনতম অস্ত্র ও যন্ত্রপাতি দিয়ে পাঠানো হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন