• উত্তর-পূর্ব ভারতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনঃ রুখতে মায়ানমারকে অস্ত্র দিচ্ছে দিল্লী
    myanmar_india_leaders_meet_in_delhi.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ০৮ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবারঃ উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন দমনে সহায়তা করতে মায়ানমারকে আধুনিক অস্ত্র ও ইলেক্ট্রনিক যন্ত্রাদি সরবরাহ করতে শুরু করেছে ভারত সরকার। খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ।

    ভারত মনে করে আসাম, নাগাল্যাণ্ড, মণিপুর, অরুণাচল ইত্যাদি প্রদেশকে 'স্বাধীন' করার লক্ষ্যে যেসব সশস্ত্র সংগঠন দিল্লীর সরকারের বিরুদ্ধে লড়ছে, তাদের অনেকেরই ঘাঁটি রয়েছে মায়ানমারের অভ্যন্তরে। কিন্তু ভিন্‌দেশ হওয়ায় মায়ানমারের অভ্যন্তরে প্রবেশ করে তাদের সার্বভৌমত্ব লঙ্ঘনের ঝুঁকি নিতে চায় না ভারত।তাই বর্মী সেনাবাহিনীকেই সেই ঘাঁটিগুলোকে উৎখাতের দায়িত্ব দিয়েছে ভারত।

    মায়ানমারকে অস্ত্র দেওয়া প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে ইণ্ডিয়ান মিলিট্যারি রিভিউ'র প্রধান সম্পাদক মেইজর জেনারেল (অবঃ) আর কে আরোরা বলেন, '[বিচ্ছিন্নতাবাদীদের রুখতে] মায়ানমারের শুধু গোয়েন্দা তথ্যই নয়, বস্তুগত সহায়তাও প্রয়োজন"। তিনি আরও বলে, "এ-সহায়তা তৃতীয় কোনো রাষ্ট্রের সাথে যুদ্ধ করতে দেয়া হচ্ছে না। চীনের সাথে তাদের উচ্চ পর্যায়ের সম্পর্ক রয়েছে"।

    গত মাসে মায়ানমারের প্রেসিডেণ্টের থেইন কিয়াওয়ের ভারত সফরকালে অন্যতম আলোচ্য বিষয় ছিলো 'সীমান্ত ব্যবস্থাপনা'। উভয় দেশের মধ্যে প্রায় ১,৬০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে, যা বহুলাংশে অরক্ষিত।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন