• একজন পুলিস-সদস্য হত্যার অভিযোগঃ মিসরে ৫২৯ জন মুর্সি সমর্থকের প্রাণদণ্ড
    egypt_relatives_of_mursi_supporters_sentenced_to_death.jpg

    ইউকেবেঙ্গলি - ২৪ মার্চ ২০১৪, সোমবারঃ একজন পুলিস সদস্যের মৃত্যুর সাথে জড়িত থাকার অভিযোগে মুসলিম ব্রাদারহূডের ৫২৯ জন সমর্থককে মৃত্যুদণ্ড দিয়েছে মিসরের একটি আদালত। ১৫৩ জন বিচারাধীন সন্দেহিত ব্যক্তি হাজির ছিলেন আদালতে, যার মধ্যে ১৭ জনকে খালাস দেয়া হয়েছে। খবর জানিয়েছে এএফপি ও বিবিসি।

    গত বছর মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেণ্ট মুসলিম ব্রাদারহূডের নেতা মোহাম্মদ মুর্সিকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। সেনা-ক্যু'র নেতা জেনারেল আল-সিসির তত্ত্বাবধানে যে-সরকার প্রতিষ্ঠিত হয়েছে, তা ব্যাপক রক্তপাতের মাধ্যমে মুর্সির সমর্থকদের শান্তিপূর্ণ আন্দোলন দমন করেছে। এ-পর্যন্ত অন্ততঃ ২০,০০০ মুর্সি-সমর্থককে গ্রেফতার করে জেইলে আটক করে রাখা হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

    গত জুলাইতে মুর্সির ক্ষমতাচ্যুতির পর তাঁর সমর্থকরা কায়রো ও অন্যান্য শহরে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে ১৪ অগাস্টে বিভিন্ন শহরে পুলিসের সাথে সংঘর্ষ একজন পুলিস সদস্য নিহত হন। অন্যদিকে নিরাপত্তারক্ষীরা যত্রযত্র গুলি করে একশোর বেশি মুর্সি-সমর্থককে হত্যা করে।

    আজকের রায় দেয়া হলো ১৪ অগাস্টের দাঙ্গার ঘটনাকে কেন্দ্র করে - যার অধীনে প্রায় ১,২০০ ব্যক্তির বিচার হবার কথা। সংক্ষিপ্ত দুই দফার শুনানি শেষে প্রকাশিত রায়ের উপর মন্তব্য করতে গিয়ে মুসলিম ব্রাদারহূডের একজন মুখপাত্র বলেছেন "মিসরে এখন চলছে স্বৈরতন্ত্র।"

    এএফপি জানিয়েছে, 'দুই বৈঠকে এতো লোকের বিচারের শুনানির ন্যায্যতা নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র'। তবে সেনা-সংস্থাপিত অন্তর্বর্তীকালীন সরকার এ-রায়ের সমর্থন করে বলেছে, 'সতর্ক নিরীক্ষার পর' এ-রায় দেয়া হয়েছে। উল্লেখ্য, এ-রায় এখনও চূড়ান্ত নয়, বিবাদীদের সুযোগ রয়েছে রায় পুনর্বিবেচনার আবেদন করার।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন