• এমপিত্ব ছেড়ে রাজনীতি থেকে বিদায় নিলেন ক্যামেরোন
    camerone_resigns_as_mp.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ১২ সেপ্টেম্বর ২০১৬, সোমবারঃ ব্রিটেইনের প্রাক্তন প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন আজ তাঁর সংসদ-সদস্য পদ থেকে ইস্তফা দিয়েছেন।

    গত জুন মাসে ব্রেক্সিট গণভৌটে পরাজিত হওয়ার পর তিনি প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করেছিলেন। এবার সাংসদ পদ থেকেও সরে দাঁড়ানোর মধ্য দিয়ে রাজনীতি থেকে বিদায় নিলেন পর-পর দু'বার প্রধানমন্ত্রী হওয়া আলোচিত-সমালোচিত এই রক্ষণশীল রাজনীতিক।

    অক্সফৌর্ডশায়ারের উইট্‌নি এলাকার নির্বাচিত এমপি ক্যামেরোন বিবিসিকে বলেন, "প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে ভালো ব্যাকবেঞ্চার সাংসদ হওয়া আসলে সম্ভব নয়"। সংসদে তাঁর উপস্থিতি বর্তমান প্রধানমন্ত্রীর কাজে বিঘ্ন ঘটাতে পারে বলে মনে করেন তিনি।

    নতুন প্রধানমন্ত্রী থেরিজা ম্যের ঘোষিত 'গ্রামার স্কুল বাড়ানো'র সিদ্ধান্তের সাথে পদত্যাগের কোনো সম্পর্ক থাকার কথা অস্বীকার করে ক্যামেরোন বলেন, "[দুই ঘটনার সময় মিলে যাওয়া] নিছকই কাকতালীয় ব্যাপার"। প্রধানমন্ত্রী থাকাকালে 'গ্রামার স্কুল' বাড়ানোর ব্যাপারে বরাবর বিরোধিতা করে এসেছেন ক্যামেরোন। তবে  ম্যের নেওয়া নতুন নীতিতে 'অনেক ভালো ব্যাপারও রয়েছে' বলে মন্তব্য করেন তিনি।

    ২০০১ সালে এমপি হয়ে ২০০৫-এ কনসার্ভেটিভ দলের নেতা নির্বাচিত হন ক্যামেরোন। তারপর ২০১০ সালের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে লিবারেল ডেমৌক্র্যাট দলের সাথে গঠিত কোয়ালিশন সরকারের প্রধানমন্ত্রী হন তিনি। ২০১৫ সালের জাতীয় নির্বাচনে তাঁর দল একক সংখ্যাগরিষ্ঠিতা পেলে তিনি দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন।

    তাঁর আমলে ব্রিটেইনে অনেকগুলো গুরুত্বপূর্ণ সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কার সাধিত হয়েছে। এগুলোর কোনোটা জনগণ-প্রিয়তা পেয়েছে আর কোনোটার কারণে তিনি সমালোচিত হয়েছেন। সমকামী নারী বা পুরুষের বিয়ের আইন মোটাদাগে ইতিবাচকভাবে গৃহীত হয়েছ; অন্যদিকে জাতীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এনএইচএসে ক্রমাগতভাবে অর্থসঙ্কটের জন্য তাঁর স্বাস্থ্যনীতিকে দায়ী করেন অনেকে।

    তবে, যে-কারণে ক্যামেরোন ইতিহাসের সাথে জড়িয়ে রইলেন তা হচ্ছে ব্রেক্সিট - ইউরোপীয় ইউনিয়নে থাকার গণভৌটে পরাজয়। ২০১৫ সালের নির্বাচনে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন এই গণভৌট অনুষ্ঠান করার, যা রাখতে গিয়ে শেষ পর্যন্ত তাঁকে প্রধানমন্ত্রীত্ব ছাড়তে হয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন