• ওবামাকে 'বেশ্যাপুত্র' অভিধা দিলেন ফিলিপাইনের প্রেসিডেণ্ট
    obama_duterte.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ৫ সেপ্টেম্বর ২০১৬, সোমবারঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামাকে মিত্র রাষ্ট্র ফিলিপাইনের প্রেসিডেণ্ট রড্রিগো ডুটার্টে 'বেশ্যাপুত্র' বলে অভিহিত করেছেন। জবাবে মার্কিন কর্তৃপক্ষ পূর্বনির্ধারিত ওবামা-ডুটার্টে সাক্ষাৎকার বাতিল করেছে, যা আগামীকাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।  সংবাদ জানিয়েছে ফরাসী বার্তা সংস্থা এএফপি।

    গত জুন মাসে প্রেসিডেণ্ট হিসেবে শপথ নেওয়া ডুটার্টে ইতিমধ্যেই সন্দেহিত মাদক ব্যবসায়ীদের গণহারে 'আইনবহির্ভূতভাবে' হত্যা করে বিশ্বজুড়ে ব্যাপক সমালোনার মুখে পড়েছেন। ওবামাকে গাল দিয়ে তিনি নতুন করে সমালোচনার জন্ম দিলেন।

    ডুটার্টের তথাকথিত 'মাদকের বিরুদ্ধে যুদ্ধ' অভিযানে মাত্র দুই মাসে দুই হাজরেরও বেশি ব্যক্তিকে বিচারব্যবস্থা পাশ কাটিয়ে হত্যা করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ, জাতিসঙ্ঘ ও মানবাধিকার সংস্থাগুলো এ-নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। তবে ফিলিপাইনের জনগণের বড়ো একটি অংশের মধ্যে ডুটার্টের মাদক-বিরোধী অভিযান দৃশ্যত জনপ্রিয়তা পেয়েছে।

    প্রেসিডেণ্ট ওবামা এর আগে জানিয়েছিলেন, লাওসে ডুটার্টের সাথে সাক্ষাতে তিনি মানবাধিকারের বিষয়টি তুলবেন। এতে ডুটার্টের উত্তর কী হবে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ফিলিপিনো প্রেসিডেণ্ট ওবামাকে উদ্দেশ্য করে বলেন, "তোমাকে শ্রদ্ধাশীল হবে হবে। খালি প্রশ্ন করো না। বেশ্যাপুত্র, আমি তোমাকে ঐ মজলিসেই গালি দেবো"।

    মানবাধিকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করায় জাতিসঙ্ঘের উপরও নাখোশ ডুটার্টে। বৈশ্বিক এই সংস্থা ত্যাগ করে চীন ও আফ্রিকার জাতিগুলোকে নিয়ে নতুন সংস্থা গড়ে তুলবেন বলে গত মাসে তিনি হুমকিও দিয়েছিলেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন