• ওবামা প্রশাসনে তিন হাজার তিনশো পদের জন্য তিন লক্ষ আবেদন

    জানুয়ারীর বিশ তারিখ থেকে দায়িত্ব পালনের প্রস্তুতি নিতে থাকা বারাক ওবামা প্রশাসনে যুক্ত হবার জন্যে বিপুল সাড়া পড়ে গেছে মার্কিনীদের মধ্যে। শনিবারের খবরে প্রকাশ ওবামা-প্রশাসনের সর্বমোট তিন হাজার তিনশটি পদের জন্য এ-পর্যন্ত তিন লক্ষ আবেদন জমা পড়েছে। এর আগে কখনও নতুন প্রশাসনের সাথে যুক্ত হবার জন্য এমন মাত্রার আগ্রহ তৈরী হতে দেখা যায়নি। খবরে প্রকাশ, আট বছর আগে জর্জ বুশ যখন প্রেসিডেন্ট নির্বাচিত হন, তখন প্রশাসনে যুক্ত হবার আগ্রহ প্রকাশ করে শুরুর দিকে মাত্র ৪৪ হাজার আবেদন জমা পড়েছিলো। জর্জ বুশের ট্রানজিশন টীমের প্রধান হিসাবে দায়িত্ব পালনকারী ক্লে জনসন সংবাদ-মাধ্যমকে জানান, শেষ পর্যন্ত আবেদনকারীর সংখ্যা সর্বোচ্চ ৯০ হাজারে উঠেছিলো। দেখা যাচ্ছে, বুশের তুলনায় ওবামার সাথে যুক্ত হবার ব্যাপারে মানুষের মধ্যে আগ্রহের মাত্রা প্রভূত মাত্রায় বেশি। ওবামার ক্ষমতাগ্রহণের এখনও বাকী আছে পঁয়তাল্লিশ দিন। এ-সময়ের মধ্যে আবেদনের সংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

    জানা গেছে, ওয়াশিংটনে অবস্থিত ওবামার ট্রানজিশন টীমের ৫০ জনের অধিক স্টাফ এখন ফেডারেল প্রশাসনে যোগদানের আগ্রহ প্রকাশকারী বিপুল সংখ্যক লোকজনের 'রিসিউম'গুলো অনলাইন থেকে ডাউনলৌড করছেন এবং এগুলোকে যথাযথভাবে বিন্যাসের জন্য দিনরাত কাজ করে চলেছেন। আবেদনকারীদের কার কী ধরণের দক্ষতা ও রাজনীতিক 'স্পন্সর' আছে, তার একটি তালিকাও তৈরী করে নেয়া হচ্ছে। 

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের নিয়ে কাজ করা ঐতিহাসিক মাইকেল আর বিসক্লস জন-মনে তৈরী হওয়া ব্যাপক আগ্রহ প্রসঙ্গে বলেন, 'সরকারে যোগদানের ব্যাপারে এমন মাত্রার আগ্রহের সমতুল্য আরেকটি নজীর আধুনিক সময়ে আর দেখা পাওয়া যায় না।'

    নিউইয়র্ক টাইমস পত্রিকায় পরিবেশিত তথ্যে প্রকাশ, ১৯৬৮ সালে নিক্সন যখন প্রেসিডেন্ট নির্বাচিত হন, তখন তার প্রশাসনে যুক্ত হবার জন্য যথেষ্ঠ সংখ্যক লোক পাওয়া যাবে কি-না, তা নিয়ে দারুন সংশয়ে পড়ে গিয়েছিলো তার টীম। এ-কারণে ফেডারেল প্রশাসনের জন্য প্রয়োজন-মতো লোকজন যোগাড়ের আকাঙ্খায় 'হুস হু'র পুরো তালিকা ধরে ৭০ হাজার লোকের কাছে চিঠি পাঠিয়ে দেয়া হয়। এক হিসাব থেকে জানা যায়, বর্তমানে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রশাসনের বেসামরিক পদের সংখ্যা সর্বমোট ১ দশমিক নয় মিলিয়ন। এর মধ্যে মাত্র ০.১৭ শতাংশ পদে রাজনীতিক নিয়োগ দেয়া হয়। এর মধ্যে আবার প্রায় হাজার খানেক পদে নিয়োগের ক্ষেত্রে সেনিটের সম্মতি থাকতে হয়।

    লন্ডনঃ ৬ ডিসেম্বর ২০০৮

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন