• কাতালোনিয়ায় স্বাধীনতার গণভৌট পয়লা অক্টোবরঃ কেন্দ্রীয় সরকারের তীব্র বিরোধিতা
    catalonia_referendum_rally_20sep2017.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ২০ সেপ্টেম্বর ২০১৭, বুধবারঃ স্বাধীনতার প্রশ্নে পয়লা অক্টোবর গণভৌট অনুষ্ঠানের তারিখ ঘোষণা করেছে স্পেইনের কাতালোনিয়া অঞ্চলের স্থানীয় সরকার। মাদ্রিদস্থ কেন্দ্রীয় সরকার এ-ভৌটকে সংবিধান-বিরোধী আখ্যা দিয়ে এর তীব্র বিরোধিতা করছে। জবাবে, ভৌটের দাবীতে স্বাধীনতাকামীরা আজ আঞ্চলিক রাজধানী বার্সেলোনার পথে পথে বিক্ষোভ প্রদর্শন করেছে।

    জাতীয় টেলিভিশনে প্রচারিত এক বার্তায় স্পেইনের প্রধানমন্ত্রী মারিনাও রোহায় কাতালোনিয়ার আঞ্চলিক নেতাদের প্রতি 'অবাধ্যতা' পরিত্যাগ করার আহবান জানিয়েছেন।

    পৌনে এক কোটি জনসংখ্যার কাতালোনিয়া স্পেইনের সবচেয়ে সম্পদশালী অঞ্চল, যার রয়েছে নিজস্ব ভাষা ও সংস্কৃতি। তবে কেন্দ্রীয় সরকার কাতালানকে আলাদা জাতি বলে স্বীকার করে না।

    আজ সকাল থেকেই কেন্দ্রীয় সরকারের নির্দেশে আঞ্চলিক সরকারী ভবনগুলোতে হানা দেয় পুলিস। সেখান থেকে অন্ততঃ বারো জনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির অর্থমন্ত্রী বিশেষ একটি নির্দেশ জারি করে কাতালোনিয়ার অর্থায়ন-ব্যবস্থায় কড়া নিয়ন্ত্রণ স্থাপন করেছেন, যাতে রাষ্ট্রীয় টাকা গণভৌটে ব্যবহৃত হতে না পারে।

    কেন্দ্রীয় সরকারের এমন খড়গহস্ত আচরণে বিক্ষোভে ফেটে পড়েছে কাতালোনিয়ার স্বাধীনতাকামীরা। আজ সারাদিন সেখানে মিছিল ও সমাবেশ হয়েছে। বিক্ষুব্ধরা স্লৌগান দিয়েছেন "আমি ভৌট দিতে চাই" কিংবা "স্বাধীনতার জন্য ভৌট" ইত্যাদি। বিবিসি জানাচ্ছে, অন্ততঃ ৪০ হাজার লোক আজ আঞ্চলিক অর্থ মন্ত্রনালয়ের ভবন অবরোধ করে রাখে। রাত নামার পরও বিক্ষোভ চলছিলো।

    কাতালোনিয়ার স্বাধীনতাকামীরা এখনও আন্তর্জাতিক পর্যায়ে সমর্থন আদায় করতে পারেনি। ইউরোপীয় ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে একে 'স্পেইনের আভ্যন্তরীন ব্যাপার' বলে অভিহিত করছে। মনে করা হচ্ছে সঙ্ঘটি অখণ্ড স্পেইনেরই পক্ষে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন