• কাশ্মীরে 'পাকিস্তানী আক্রমণে' ভারতীয় সেনা নিহত
    kashmir_map.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ অগাস্ট ২০১৩, মঙ্গলবারঃ  আজ কাশ্মীর সীমান্তে গোলাগুলিতে অন্ততঃ ৫জন ভারতীয় সেনা-সদস্য নিহত হয়েছে। ভারতীয় সেনাবাহিনী দাবি করেছে এটি পাকিস্তানী সেনাদের কাণ্ড। পাকিস্তানের পক্ষ থেকে তৎক্ষণাৎ কোন আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি। খবর রয়টার্স, এসৌসিয়েটেড প্রেস ও বিবিসির।

    কাশ্মীরের ভারত-শাসিত জম্মু-কাশ্মীর জেলায় সীমান্তের কাছাকাছি এ-ঘটনাটি ঘটেছে। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তানী সেনারা নিয়ন্ত্রণ-রেখা অতিক্রম করে ভারতের পুঞ্চ সেক্টরের অভ্যন্তরে প্রবেশ করে ওত পেতে ছিলো। সেখানে ভারতীয় সেনাদের একটি নিয়মিত টহল-দলের উপরে তারা অতর্কিতে হামলা চালিয়ে হত্যাকাণ্ডটি ঘটায়।

    আনুষ্ঠানিকভাবে পাকিস্তান কোনো মন্তব্য না করলেও, নাম অপ্রকাশিত রেখে সেদেশের একজন সামরিক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, "আমাদের দিক থেকে কোনো গুলি ছোঁড়া হয়নি"।

    ২০০৩ সাল থেকে কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ-বিরতি চলছে। গত দশ বছরে কয়েকবার বিচ্ছিন্ন কিছু সহিংসতা ব্যাতীত উভয় পক্ষই এ-বিরতি মোটামুটিভাবে রক্ষা করে এসেছে। ২০০৮ সালে মুম্বাইয়ে বন্দুকধারী পাকিস্তানী নাগরিকের আক্রমনে ১৬৬ জন নিহত হওয়ার পর দুই প্রতিবেশীর সম্পর্কের অত্যন্ত অবনতি ঘটে। তবে সাম্প্রতিক সময়ে উভয় পক্ষের প্রচেষ্টাতে দ্রুত গতিতে সম্পর্কোন্নয়ন ঘটছিলো।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন