• কেনিয়ার বিপণি-বিতান অবরুদ্ধ আল-শাবাবের হাতেঃ ৬৮ নিহত, উদ্ধারে সহায়তা করছে ইসরায়েল
    kenya_mall_seize.jpg

    ইউকেবেঙ্গলি - ২২ সেপ্টেম্বর ২০১৩, রোববারঃ  গতকাল শনিবার থেকে কেনিয়ার রাজধানীতে নাইরোবির একটি বিলাস-বহুল  বিপনি-বিতান অবরোধ করে রেখেছে সোমালিয়ার ইসলামবাদী আল-শাবাব যোদ্ধারা। অমুসলিমদের লক্ষ্য করে চালানো এ-আক্রমণে এ-পর্যন্ত ৩জন ব্রিটিশ নাগরিক-সহ অন্ততঃ ৬৮ জনের প্রাণহানির খবর দিয়েছে প্রায় সব সংবাদ সংস্থা।

    নাইরোবির ওয়েস্টগেইট শপিং মলে গতকাল আল-কায়েদার সাথে সংশ্লিষ্ট সোমালিয়ার জঙ্গী দল আল-শাবাবের একদল যোদ্ধা অটোমেটিক রাইফেল ও গ্রেনেইড সহযোগে হামলা চালিয়ে কেন্দ্রটি অবরোধ করে। ভিতরে আটকা পড়া মানুষদের মধ্যে যারা মুসলিম তাদেরকে বেরিয়ে যাওয়ার আদেশ দেয় আল-শাবাব। "শুধুমাত্র অমুসলিমদের লক্ষ্য করেই আক্রমণ করা হচ্ছে" বলে জানায় তারা।

    তবে নিহতদের মধ্যে মুসলিম থাকার কথা জানিয়েছে একাধিক টুইট্যার ব্যবহারকারী। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে এ-পর্যন্ত অন্ততঃ ৩জন ব্রিটিশ নাগরিক প্রাণ হারিয়েছেন। ক্যানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার জানিয়েছেন একজন কূটনীতিক-সহ দু'জন ক্যানাডিয়ান নাগরিক নিহত হয়েছেন। ফ্রান্সের প্রেসিডেনশিয়াল অফিস জানিয়েছে, সে-দেশেরও দু'জন নাগরিক মারা গিয়েছেন। এছাড়াও অন্ততঃ আরও কয়েকশো ব্যাক্তি আহত হয়েছে এ-হামলায়।

    হামলার কৃতিত্ব দাবি করে আল-কায়েদার সাথে সংশ্লিষ্ট সোমালিয়ার চরমপন্থী ইসলামবাদী সংগঠন আল-শাবাব বলেছে, ২০১১ সালে তাদের বিরুদ্ধে সেনা-অভিযানে কেনিয়ার সেনাবাহিনীর অংশগ্রহণের প্রতিশোধ হিসেবে তারা এ-হামলা চালিয়েছে।

    কেনিয়ার সেনাবাহিনী ও পুলিস যৌথভাবে চেষ্টা করছে অবরোধ ভেঙ্গে এ-পরিস্থিতির সমাপ্তি টানার। উভয় পক্ষের গোলাগুলিতে কয়েকজন নিরাপত্তাকর্মীও আহত হয়েছে। ইসরায়েলের একটি সামরিক ম্যাগাজিন জানিয়েছে, নাইরোবিতে সেনাবাহিনীকে সহায়তা করছে ইসরায়েলী সেনা-কমাণ্ডাররা। দেবকাফাইল আরও জানিয়েছে, ইসরায়েল ও কেনিয়ার মধ্যে জারি থাকা একটি গোপন নিরাপত্তা চুক্তির আওতায় ইসরায়েল এ-সহায়তা দিচ্ছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন