• কোরিয়া উপদ্বীপে মার্কিন-দক্ষিণের যৌথ সামরিক-মহড়াঃ যুদ্ধবিরতি বাতিল করতে পারে পারমাণবিক উত্তর
    north_korea_army2.jpg

    ইউকেবেঙ্গলি - ৫ মার্চ ২০১৩, মঙ্গলবারঃ যুক্তরাষ্ট্রের ১০ হাজার ও দক্ষিণ কোরিয়ার ২ লাখ সৈন্যের অংশগ্রহণে দক্ষিণের রাজধানী সিউলের কাছে দুই মাসের যৌথ সামরিক-মহড়া শুরু করেছে দেশ'দুটি। ১১ই মার্চের মধ্যে এ-মহড়া বন্ধ না করলে এবং নতুন কোন অর্থনৈতিক অবরোধ আরোপ করলে, ১৯৫৩ সালের যুদ্ধবিরতি বাতিল করবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

    গত মাসের ১২ তারিখে উত্তর কোরিয়া সফলভাবে উচ্চক্ষমতার একটি পারমাণবিক পরীক্ষা চালালে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা তার নিন্দা জানিয়ে ইতোমধ্যেই জারি থাকে অর্থনৈতিক অবরোধের সাথে নতুন অবরোধ আরোপের হুমকি দেয়। আজ দেশটির উদ্যোগে জাতিসঙ্ঘের নিরাপত্তা পর্ষদের মাধ্যমে নতুন অবরোধের খসড়া আজ বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানোর কথা রয়েছে।

    ১৯৫৩ সালে টানা ৩ বছর ধরে চলা কোরিয়া যুদ্ধ একটি যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হলেও এখনও পর্যন্ত কোন শান্তি চুক্তি সাক্ষরিত হয়নি। ফলে আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটেনি সে-যুদ্ধের, অর্থাৎ উভয় কোরিয়া আনুষ্ঠানিকভাবে এখনও যুদ্ধে রত।

    উত্তর কোরিয়ার সর্বোচ্চ সামরিক কমাণ্ডারের উদ্ধৃতি দিয়ে কোরিয়ান সেন্ট্র্যাল নিউজ এজেন্সি জানিয়েছে, ' যুক্তরাষ্ট্র ও এর পুতুল দক্ষিণ কোরিয়া ১১ মার্চের মধ্যে তাদের যৌথ সামরিক মহড়া বন্ধ না করলে, উত্তর কোরিয়া (১৯৫৩ সালের) যুদ্ধবিরতি সম্পূর্ণভাবে অগ্রাহ্য করবে'।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন