• গাজায় ইসরায়েলী হামলা প্রশ্নে ব্রিটিশ নীতির প্রতিবাদঃ কনসার্ভেটিভ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ
    uk_baroness_warsi_quits.jpg

    ইউকেবেঙ্গলি - ৫ অগাস্ট ২০১৪, মঙ্গলবারঃ প্যালেস্টাইনের গাজায় চার সপ্তা ধরে চলা ইসরায়েলী বিমান ও স্থল হামলায় এ-পর্যন্ত অন্ততঃ ১,৭০০ প্রাণহানী ঘটা সত্ত্বেও এর বিরুদ্ধে কঠোর অবস্থান না নেয়ার ব্রিটিশ-নীতির বিরোধিতা করে আজ পদত্যাগ করেছেন কেবিনেট মন্ত্রী ব্যারোনেস সৈয়দা ওয়ার্সি। ব্রিটেইনের রাজনৈতিক অঙ্গনে গুজব চলছে আরও একজন মন্ত্রীর পদত্যাগের সম্ভবনা নিয়ে।

    ২০১০ সালে কনসার্ভেটিভ-লিবডেম কোয়ালিশন সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো মন্ত্রী 'নীতিগত' কারণে পদত্যাগ করলেন। আজ ট্যুইটারে প্রকাশিত এক বার্তায় ওয়ার্সি জানান তিনি আজ সকালে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন। ট্যুইট-বার্তায় তিনি বলেন, "গাজা নিয়ে সরকারের নীতি আমি আর সমর্থন করতে পারছি না।"

    পদত্যাগপত্রে ওয়ার্সি উল্লেখ করেন, সিদ্ধান্তটি নেওয়া তার জন্য সহজ ছিলো না। তিনি আরও উল্লেখ করেন, জাতিসঙ্ঘ, আন্তর্জাতিক অপরাধ আদালত ও মানবাধিকার বিষয়ক দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে তিনি মনে করেন, ব্রিটেইনের বর্তমান নীতি ব্রিটিশ মূল্যবোধ বিশেষতঃ আইনের শাসনের প্রতি অঙ্গীকার ও আন্তর্জাতিক ন্যয়বিচারের দীর্ঘ ইতিহাসের সাথে সঙ্গতিহীন।

    ইসরায়েলের চলতি গাজা হামলায় একাধিকবার যুদ্ধাপরাধ সঙ্ঘটিত হয়ে থাকতে পারে - জাতিসঙ্ঘ ও মানবাধিকার সংস্থাগুলোর এমন আশঙ্কার মধ্যে প্যালেস্টাইনী পক্ষ আন্তর্জাতিক অপরাধ আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু হাফিংটন পৌস্টের কাছে দেয়া এক সাক্ষাতকারে ওয়ার্সি জানিয়েছেন যে, তিনি মনে করেন ব্রিটিশ সরকার সে-প্রক্রিয়ায় সহযোগিতা করবে না। আন্তর্জাতিক ন্যায়বিচার সম্পর্কিত মন্ত্রী হয়ে নিজ সরকারের এমন অবস্থান মেনে নেয়া তাঁর জন্য স্বস্তিকর হওয়ার কথা নয়।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন