• গাড়ি-বোমায় ইসরায়েলী দূতাবাস-কর্মীর স্ত্রী আহত দিল্লিতেঃ অবিস্ফোরিত বোমা জর্জিয়ায়
    israel_embassy_staff_carbomb_delhi.jpg

    ইউকেবেঙ্গলি - ১৩ ফেব্রুয়ারী ২০১২, সোমবারঃ  ভারতের রাজধানী নয়া দিল্লিতে গাড়ি-বোমায় আহত হয়েছেন দেশটিতে ইসরায়েলের দূতাবাসের সাথে সংশ্লিষ্ট একজন কর্মকর্তার স্ত্রী। দিল্লি-পুলিস এ-ঘটনায় সাথে সাথে সংশ্লিষ্ট এলাকাটি ঘিরে ফেলে 'সন্ত্রাস-সতর্কতাবস্থা' জারি করেছে।

    আহত তাল ইয়েহোশুয়া-কোরেনকে প্রথমে ইসরেয়েলী দূতাবাসের অভ্যন্তরে নিয়ে যাওয়া হয় এবং তারপর তাঁকে হাসপাতালে পাঠানো হয়েছে। ডাক্তাররা বলেছেন, 'তাঁর বিপদ কেটে গেছে'।

    অন্যদিকে, জর্জিয়ার রাজধানী তিবিলিসিতে স্থানীয় ইসরায়েলী দূতাবাসের একজন কর্মীর গাড়িতে অবিস্ফোরিত একটি বোমা উদ্ধার করা হয়েছে। ঘটনা-দুটো একই সূত্রে গাঁথা কি-না তা এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

    ইসরায়েলের পররাষ্ট্র-মন্ত্রী আভিদ্‌গোর লিবারম্যান বলেছেন, 'আমরা একদম নির্দিষ্টভাবে জানি কে বা কারা এর জন্য দায়ী'। ইসরায়েলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু লিবারম্যানের চেয়ে এক ধাপ এগিয়ে বলেন, 'এর পিছনে ইরান ও হিজবুল্লাহ জড়িত রয়েছে'।

    ইসরায়েলের এমন দাবীকে ইরান 'ডাহা মিথ্যাচার' বলে প্রত্যাখ্যান করেছে। ভারতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মেহদি নবিজাদা, 'যে-কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড নিন্দাযোগ্য' বলে মন্তব্য করেছেন। ইরানকে জড়িত করে ইসরায়েলী দাবী সম্পূর্ণ মিথ্যা বলে দাবী করেন তিনি।

    ইসরায়েলী দূতাবাসের মুখপাত্র ডেইভিড গৌল্ডফার্ব বলেন, 'গাড়িটি যখন বিস্ফোরিত হয়, তখন এটি আওরঙ্গজেব রৌডের কাছে ছিল। কে বা কারা এ-ঘটনার পিছনে রয়েছে সে-বিষয়ে দূতাবাসের কাছে কোন তথ্য নেই'।

    যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র-মন্ত্রী হিলারি ক্লিন্টন 'এ-কাপুরুষোচিত' হামলার নিন্দা করেছেন। এ-ঘটনার তদন্তে ভারত ও ইসরায়েলকে যে-কোনো সহায়তা দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে তিনি জানান।

    ভারতের পররাষ্ট্র-মন্ত্রী এস এম কৃষ্ণ দোষীদের খুঁজে বের করতে তদন্তের নির্দেশ দিয়েছেন। এ-ঘটনার পর সতর্কতা হিসেবে বিদেশে কর্মরত দূতাবাস-কর্মীদেরকে তাদের নিজস্ব গাড়ি ব্যবহার করা থেকে বিরত করতে আদেশ দিয়েছে ইসরায়েল।

    উল্লেখ্যঃ গত ১১ তারিখ ছিলো ২জন ইরানী বৈজ্ঞানিকের রহস্যময় মৃত্যুর চতুর্থ বার্ষিকী, যাঁদের মৃত্যুর জন্য ইরান বরাবর ইসরায়েলকে দায়ী করে আসছে। এ-ছাড়াও, গত কয়েক মাসে ইরানে একাধিক রহস্যময় চোরাগোপ্তা বোমা-হামলায় ইরানের প্রতিরক্ষা ও পরমাণু প্রকল্পের একাধিক কর্মকর্তা নিহত হয়েছেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন